নয়াদিল্লি: বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্র, বৃহস্পতিবার বাজেট পেশ করার সময়ে এমনই দাবি করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এর ফলে উপকৃত হবেন প্রায় দশ কোটি পরিবার।

কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের মধ্যে জাতীয় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প (ন্যাশনাল হেলথ প্রোটেকশন স্কিম) ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক গরিব পরিবারকে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা দেওয়া হবে। এই প্রকল্প ঘোষণা করার সময়ে অর্থমন্ত্রী বলেন, “আমরা ক্রমশ সবাইকে স্বাস্থ্য বিমার আওতায় নিয়ে আসব। এটা বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য কর্মসূচি হতে চলেছে।” নতুন এই প্রকল্পে উপকৃত হবেন ৫০ কোটি মানুষ, অর্থাৎ দেশের প্রায় চল্লিশ শতাংশ জনগন। গরিবদের স্বাস্থ্য বিমার প্রিমিয়াম বছরে ৩৩০ টাকা করার কথাও বলেন অর্থমন্ত্রী।

এ ছাড়া সারা দেশে দেড় লক্ষ ‘হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার’ (স্বাস্থ্য কেন্দ্র) তৈরি করা হবে। এই সব কেন্দ্রে বিনামূল্যে ওষুধ এবং স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া হবে। এই প্রকল্পের জন্য বারো হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এ ছাড়াও মেডিকাল কলেজের সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। প্রতি তিনটে লোকসভা কেন্দ্রে একটি করে মেডিকাল কলেজ তৈরি করা হবে বলে জানান জেটলি। এই বাজেটের ঘোষণায় ২৪টি মেডিকেল কলেজ স্থাপনের কথা ঘোষণা করেছেন জেটলি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন