জম্মু ও কাশ্মীরের আটক তিন নেতাকে শর্তসাপেক্ষ মুক্তি দিতে চায় প্রশাসন

0
Mehbooba Mufti
পিডিপি প্রধান মেহবুবা মুফতি। ফাইল ছবি

ওয়েবডেস্ক: জম্মু ও কাশ্মীর প্রশাসন বৃহস্পতিবার ৫ আগস্ট থেকে আটক থাকা তিন রাজনীতিবিদকে মুক্তি দিতে চায়। তবে তাঁদের মুক্তি দেওয়ার আগে ‘শান্তি ও সুষ্ঠু আচরণ বজায় রাখা’র অঙ্গীকার করে একটি বন্ডে স্বাক্ষর করতে হবে। প্রশাসনের এহেন প্রস্তাবের পর এ ধরনের শর্তকে কটাক্ষ করছে এক সময়ে বিজেপির জোট সঙ্গী পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) নেতৃত্ব।

কর্তৃপক্ষ স্পষ্ট ভাবেই জানিয়েছেন, সুষ্ঠু আচরণ বজায় রাখার অঙ্গীকার করার পরই ওই তিন রাজনৈতিক নেতাকে মুক্তি দেবে প্রশাসন। ওই তিন নেতা হলেন পিডিপির প্রাক্তন বিধায়ক ইয়াওয়ার মির, কংগ্রেসের প্রাক্তন সদস্য শোয়েব লোন এবং ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর কর্মী নুর মহম্মদ।

মির রফিয়াবাদ বিধানসভা আসনের প্রাক্তন পিডিএ বিধায়ক হলেও লোন উত্তর কাশ্মীরের কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলেন। এবং পরে দলের জেলা সভাপতিপদ থেকে পদত্যাগ করেছেন।

পিডিপি প্রধান মেহবুবা মুফতীর মেয়ে ইলতিজা কাশ্মীর প্রশাসনের এ ধরনের বন্ডে স্বাক্ষর করার শর্তে আটকদের মুক্তি দেওয়াকে “নির্দয় পদ্ধতির” হিসাবে উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছেন। ইলতিজা বলেছেন, তিনি-সহ বেশ কয়েকজন নেতা আটক হয়েছিলেন। তাঁর মা এ ধরনের বন্ডে তাঁদের স্বাক্ষর করতে স্পষ্টভাবে অস্বীকার করেছিলেন।

[ আরও পড়ুন: কাশ্মীর নিয়ে চিনের মন্তব্যের প্রেক্ষিতে কেন্দ্রকে বিশেষ পরামর্শ কংগ্রেসের ]

তবে বুধবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, এনসি কর্মী নুর মহম্মদ, যিনি শ্রীনগর শহরের সন্ত্রাস-কবলিত বাটমালু এলাকায় দলের সভা পরিচালনা করেছিলেন, তিনি মুক্তির আগে ওই বন্ডে স্বাক্ষর করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here