অমদাবাদ : দু’দিনের সফরে ভারতে এলেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রথম দিন তাঁর সফরে থাকল সবরমতী আশ্রম এবং একটি প্রাচীন মসজিদ ঘুরে দেখা।

বুধবার বিকেল তিনটে নাগাদ অমদাবাদ বিমানবন্দরে পা রাখেন সস্ত্রীক জাপানি প্রধানমন্ত্রী। তাঁকে দেখেই চিরাচরিত আলিঙ্গন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী ছাড়াও আবেকে স্বাগত জানানোর জন্য বিমানবন্দরে উপস্থিত ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, রাজ্যপাল কেএন ত্রিপাঠী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং বিদেশ সচিব জয়শঙ্কর।

এর পর পাজামা পাঞ্জাবি এবং নেহরু জ্যাকেট পরিহিত আবেকে নিয়ে রোড শো-য় অংশগ্রহণ করেন মোদী। একটি হুটখোলা জিপে সস্ত্রীক আবেকে নিয়ে ৮ কিমি পথ পাড়ি দেন মোদী। এই প্রথম কোনো বিদেশি রাষ্ট্রপ্রধানকে নিয়ে রোড শো করলেন মোদী। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এগিয়ে যায় তাদের জিপ।

আরও পড়ুন : রোহিঙ্গা ইস্যু: রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে থাকছেন না সুকি 

রোড শো শেষ হয় সবরমতী আশ্রমে। মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান আবে দম্পতি। জাপানি প্রধানমন্ত্রীকে চরকার মাহাত্ম্য বোঝান মোদী। এর পর ঘন্টাখানেক বিশ্রাম করে সন্ধ্যা সওয়া ছ’টা নাগাদ ষোড়শ শতকে তৈরি অমদাবাদের প্রাচীন সিদি সঈদ মসজিদে এসে পৌঁছোন দুই রাষ্ট্রপ্রধান। দিন শেষ হয় শহরের একটি পাঁচ তারা হোটেলে মোদী-আবের ডিনার দিয়ে।

বৃহস্পতিবার আমদাবাদ-মুম্বই বুলেট ট্রেনের শিলান্যাস করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। আশা করা হচ্ছে ২০২২-এ এই প্রকল্পটির কাজ শেষ হয়ে যাবে। এর পর দ্বাদশ ‘ইন্দো-জাপান অ্যানুয়াল সামিট’-এ অংশগ্রহণ করবেন দু’জনে। ব্যবসায়িক স্বার্থে দু’দেশের মধ্যে পনেরোটি চুক্তি সই হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন