Kanhaiya Kumar

ওয়েবডেস্ক: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এর ছাত্র সংগঠনের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমারের উপর থেকে জরিমানা প্রত্যাহারের সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে পরিচালনমণ্ডলী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই জরিমানা নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন কানহাইয়া। শুক্রবারের শুনানিতে বিচারপতি সিদ্ধার্থ মৃদুল বলেন, কর্তৃপক্ষের এ ধরনের জরিমানা জারি ভিত্তিহীন।

২০১৬ সালে ফাঁসির সাজাপ্রাপ্ত আফজল গুরুর সমর্থনে একটি মিছিলে অংশ নেওয়া ও ভারত-বিরোধী স্লোগান দেওয়ার অপরাধে কানহাইয়া ও তাঁর সঙ্গীদের বিরু্দ্ধে শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণের পরিপ্রেক্ষিতে ওই জরিমানা আরোপ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি ২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় চত্ত্বরে একটি অনুষ্ঠানকে কেন্দ্র করে দেশ-বিরোধী কার্যকলাপের তদন্ত করে। সেই কমিটির তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কানহাইয়াকে ১০ হাজার টাকা জরিমানা করে।

আরও পড়ুন: কানহাইয়া কুমারের বিরুদ্ধে দেশদ্রোহিতা মামলায় জেএনইউ-কে নির্দেশ দিল্লি হাইকোর্টের

উল্লেখ্য, ওই ঘটনায় কানহাইয়া-সহ তাঁর দুই সঙ্গী উমর খালিদ এবং অনির্বাণ ভট্টাচার্যকে গ্রেফতার করেছিল পুলিশ। গত বুধবার দিল্লি হাইকোর্টে মামলাটির শুনানির পর পরবর্তী শুনানি নির্ধারিত হয়েছিল এ দিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here