জন্মদিন উদ্‌যাপনে অনীহার কথা জানালেন সীতারাম ইয়েচুরি

0
sitaram yechury
সীতারাম ইয়েচুরি। ফাইল ছবি

ওয়েবডেস্ক: সোশ্যাল মিডিয়ায় অনেকেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন। সৌজন্যপ্রিয় সীতারাম ইয়েচুরি তাঁদের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন। কিন্তু নিজের জন্মদিনকে সামনে রেখে কেন্দ্রের এনডিএ সরকারকেও একহাত নিতে ছাড়লেন না সিপিএম সাধারণ সম্পাদক!

তিনি টুইটারে লিখেছেন, “আমার জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য আপনার প্রতি আমি কৃতজ্ঞ। দেশের এই অন্ধকারাচ্ছন্ন পরিবেশে আমরা মোটেই জন্মদিন পালন করব না। এক দিকে চরম অর্থনৈতিক সংকট, বন্যা অন্য দিকে অগণতান্ত্রিক ভাবে জম্মু ও কাশ্মীরকে দমন- উদ্‌যাপন করার কী-ই বা আর আছে”।

এর আগে সবাইকে ইদের শুভেচ্ছা জানিয়ে ইয়েচুরি বলেছিলেন, ‘‘ইদ হল আনন্দ ও উদযাপনের উৎসব। এবং আমাদের মনে হচ্ছে কাশ্মীরের মানুষদের কথা, যাঁরা নিজেদের ঘরে বন্দি। আমরা এখনও জানি না কোথায় ও কী ভাবে আমাদের কাশ্মীরের কমরেডরা রয়েছেন।”

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর সেখানে যাওয়ার চেষ্টা করেন ইয়েচুরি। কিন্তু শ্রীনগর বিমানবন্দরে তাঁকে বসিয়ে রাখার পর সেখান থেকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। ইয়েচুরি বলেন, ‘‘আমরা এমন এক দেশ যেখানে ভাষা, ধর্ম, সংস্কৃতির বৈচিত্র রয়েছে। এটাই আমাদের শক্তি। জম্মু ও কাশ্মীরের ‘স্ট্যাটাস’ জোর করে অগণতান্ত্রিক ভাবে বদলে দেওয়ার প্রভাব পড়বে অন্য রাজ্যেগুলিতেও, যাদের ‘স্পেশাল স্ট্যাটাস’ রয়েছে। ভুললে চলবে না তাদের অধিকাংশই ভারতের সীমান্তে অবস্থিত।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here