বিয়েতে নিমন্ত্রিতের সংখ্যা ও মেনুতে রাশ, অপচয় কমাতে ব্যবস্থা কাশ্মীরে

0

শ্রীনগর: জরুরি সামগ্রীর অপচয় কমানোর জন্য অভিনব পদেক্ষেপ করল জম্মু-কাশ্মীর সরকার। কাশ্মীরি বিয়েতে নিমন্ত্রিতদের সংখ্যা নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছ। ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

রাজ্যের উপভোক্তা বিষয়ক মন্ত্রী জুলফিকার আলি সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, এই সিদ্ধান্ত কার্যকর হলে মেয়েদের বিয়ের ক্ষেত্রে পাঁচশো জনের বেশি লোককে নিমন্ত্রণ করা যাবে না। ছেলেদের বিয়ের ক্ষেত্রে নিয়মটা আরও কড়া। সর্বোচ্চ চারশো জন অতিথি ছেলের বিয়েতে যোগদান করতে পারবেন। বাগদান অনুষ্ঠানে নিমন্ত্রিতের সংখ্যা একশো জনের বেশি হবে না। নিমন্ত্রিতদের সংখ্যা নিয়ন্ত্রণের পাশাপাশি অঢেল খাওয়ার আয়োজনেও রাশ টানা হয়েছে। মেনুতে খাবারের সংখ্যাও কমাতে হবে।

এই নয়, কোপ পড়েছে বিয়ের কার্ডের সঙ্গে মিষ্টি পাঠানোর রেওয়াজেও। জুলফিকার আলি জানিয়েছেন, ১ এপ্রিল থেকে সরকারি হোক কী বেসরকারি, সামাজিক কোনো অনুষ্ঠানে লাউডস্পিকার বাজানো বা আতসবাজিও পোড়ানো যাবে না।

প্রসঙ্গত কয়েক দিন আগেই, পাঁচ লাখে বিয়ে সম্পন্ন করার ব্যাপারে সংসদে একটি বিল পেশ করেন কংগ্রেস সাংসদ রঞ্জিত রঞ্জন। বিয়েতে অর্থের অপচয় বন্ধ করতে এই বিল পেশ করেন বলে জানান কংগ্রেসের ওই সাংসদ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন