জঙ্গিদের ‘উপদেশ’ দিয়ে মহাবিতর্কে জম্মু-কাশ্মীরের রাজ্যপাল, গাইলেন সাফাইও

0

ওয়েবডেস্ক: জঙ্গিদের উদ্দেশে কড়া বার্তা দিতে গিয়ে শেষ পর্যন্ত তাদের উপদেশ দিয়ে বসলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। তার জেরে সারা দেশের রাজনীতিতে আলোড়ন পড়ে যায়। এই নিয়ে মহাবিতর্ক তৈরি হওয়ার পর সাফাইও দেওয়ার চেষ্টা করেছেন তিনি। জানিয়েছেন, রাগের মাথায় এই কথা তাঁর মুখ দিয়ে বেরিয়ে গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, রবিবারের কার্গিলের একটি জনসভায় ভাষণ দিচ্ছিলেন রাজ্যপাল। ওই জনসভায় জঙ্গিদের উদ্দেশে তিনি বলেন, “তোমরা হাতে বন্দুক নিয়ে নিজেদের লোক মারছ, নিরাপত্তা রক্ষীদের মারছ। কেন তোমরা তাদের মারছ? যারা কাশ্মীরের সম্পদ লুঠ করে নিচ্ছে, তাদের মধ্যে এখনও কেউ মরেছে?”

আরও পড়ুন আলটপকা মন্তব্য করে ফের বিতর্কে জড়ালেন সাধ্বী প্রজ্ঞা

এই জনসভায় নাম না করে জম্মু-কাশ্মীরের দুর্নীতিগ্রস্ত নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে সরব হন সত্যপাল মালিক। জঙ্গিদের বন্দুকের নিশানায় এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরের কোনো দুর্নীতিগ্রস্ত নেতা-মন্ত্রীর মৃত্যু হয়নি, মরছে শুধু নিরাপত্তা রক্ষীরা, এই জনসভায় এমনটাই ইঙ্গিত দেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল। ফলে জঙ্গিদের প্রকারান্তরে একটি উপদেশই দিয়ে দেন সত্যপাল।

ব্যাপারটা যে বেশি বাড়াবাড়ি হয়ে গিয়েছে, সেটা বুঝতে পেরেছেন রাজ্যপাল। আর তাই নিজের মন্তব্যের ব্যাপারে সাফাই গাওয়ারও চেষ্টা করেছেন তিনি। তাঁর কথায়, “রাগের মাথায় এই কথা বলে ফেলেছি। রাজ্যপাল হিসেবে এই মন্তব্য করা আমার একদমই উচিত হয়নি। কিন্তু আমি যা বলেছি, আমি সেটাই ভাবি। এখানকার অনেক রাজনীতিবিদ এবং আমলা বিশাল বিশাল দুর্নীতিতে যুক্ত।”

রাজ্যপালের এ হেন মন্তব্যের তীব্র বিরোধিতা করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তিনি সত্যপাল মালিকের এই মন্তব্যের প্রসঙ্গে বলেন, “এর পরে কোনো রাজনীতিবিদ বা অবসরপ্রাপ্ত আমলা খুন হলে তার জন্য রাজ্যপালের এই মন্তব্যই দায়ী হবে।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here