শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করার অধিকার সবার থাকা উচিত বলে মন্তব্য করলেন মার্কিন বিদেশসচিব জন কেরি। বুধবার দিল্লির আইআইটিতে একটি অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

কেরির কথায়, “ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেক মানুষের অধিকার আছে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করার। প্রতিবাদ করলে জেলে যেতে হবে, এই ভয় যেন তাঁরা না করেন, সেই ব্যাপারেও আমাদের সতর্ক থাকতে হবে”। অধিকাররক্ষা সংক্রান্ত সংগঠন ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’-এর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ ওঠার কিছু দিনের মধ্যেই কেরির এই মন্তব্য খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে ।

এ দিনটা অবশ্য মোটেই ভালো শুরু হয়নি কেরির। বুধবার সকাল থেকে জোর বৃষ্টি চলেছে দেশের রাজধানীর বিভিন্ন জায়গায়। জলমগ্ন হয়ে পড়েছে শহরের বিভিন্ন রাস্তাঘাট। ভেঙে পড়েছে ট্র্যাফিক ব্যবস্থা। এই অবস্থায় আটকে গেছিলেন কেরি। দিল্লি আইআইটিতে এ দিন বক্তৃতা ছিল কেরির। নির্ধারিত সময়ের প্রায় ঘণ্টাখানেক পরে সেখানে পৌঁছন তিনি। সেখানে পৌঁছেই ছাত্রদের প্রতি কেরির সহাস্য উক্তি, “আমি নিজে বুঝতে পারছি না তোমরা এখানে এলে কী করে, নিশ্চয়ই নৌকায় এসেছ!”

আইআইটিতে দেরিতে আসার ফলে বুধবারের নির্ধারিত সূচিতে কাটছাঁট করতে হয়েছে কেরিকে। বুধবার বিভিন্ন ধর্মীয় স্থান সফরের কথা ছিল তাঁর। এ দিন বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দেখা করেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here