ভারতে এ বার একটি ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন? অনুমোদন চাইল বহুজাতিক সংস্থা

0

খবর অনলাইন ডেস্ক: বহুজাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson) নিজের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য অনুমোদনের আবেদন জানিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে। সূত্রের খবর, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন চাওয়ার পাশাপাশি ভ্যাকসিন আমদানির লাইসেন্সের আবেদনও জানিয়েছে সংস্থা।

এ দেশের সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)-এর কোভিড-১৯ সম্পর্কিত সংক্রান্ত নির্দিষ্ট সাবজেক্ট এক্সপার্ট কমিটি (SEC)-র কাছে এ বিষয়ে প্রাথমিক বৈঠকের প্রস্তাব দিয়েছে জনসন অ্যান্ড জনসন।

সূত্রের খবর, জনসন অ্যান্ড জনসন গত ১২ এপ্রিল সুগম অনলাইন পোর্টালের (Sugam online portal) মাধ্যমে গ্লোবাল ক্লিনিক্যাল ট্রায়াল বিভাগে আবেদন করেছিল। তবে প্রযুক্তিগত কারণে জনসন অ্যান্ড জনসন সোমবার ফের আবেদন জমা দিয়েছে।

উল্লেখ্য, সংস্থার ভ্যাকসিনটি ৩-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় তিন মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। কোনো ব্যক্তিকে এই ভ্যাকসিনের একটি মাত্র ডোজ দেওয়া হয়। তবে ভারতে এখনও পর্যন্ত যে দু’টি ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে, সেগুলির দু’টি করে ডোজ নিতে হয়।

গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, আমেরিকা, ইউরোপ, ব্রিটেন বা জাপানের ওযুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমতি পেয়েছে এমন বিদেশি সংস্থাগুলির ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হবে। জানা যায়, স্পুটনিক-ভি ভ্যাকসিন (রাশিয়ার তৈরি, ভারতে তৈরি করছে ডা. রেড্ডিজ)-এর পর জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন (বায়োলজিক্যাল ই-র সঙ্গে যৌথ উদ্যোগে), নোভাভ্যাক্স ভ্যাকসিন (সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যৌথ উদ্যোগে), জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন এবং ভারত বায়োটেকের ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন অনুমোদন পেতে পারে। সম্ভবত সেই সিদ্ধান্তের রেশ ধরেই জনসন অ্যান্ড জনসন নিজের তৈরি একক ডোজের ভ্যাকসিনের অনুমোদন পেতে আবেদন জানিয়েছে।

প্রসঙ্গত, গত সোমবার কেন্দ্র ঘোষণা করে, ১ মে থেকে ১৮ বয়সের ঊর্ধ্বে সকলকে টিকা দেওয়ার যে কর্মসূচি নেওয়া হয়েছে। এটাকে ভারতের টিকাকরণ প্রক্রিয়ার তৃতীয় পর্যায় বলে ঘোষণা করেছে কেন্দ্র। গত ১৬ জানুয়ারি দেশ জুড়ে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়। প্রথম পর্যায়ে চিকিৎসক-সহ সমস্ত স্বাস্থ্যকর্মীর টিকাকরণের পর ষাটোর্ধ্বদের টিকা দেওয়া শুরু হয়। দ্বিতীয় পর্যায়ে ৪৫ বা তার বেশি বয়স যাঁদের, তাঁদের জন্য খুলে দেওয়া হয় টিকাকরণের সুবিধা।

আরও পড়তে পারেন এখানে: Vaccination Drive: ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবার জন্য টিকা, ঘোষণা কেন্দ্রের 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন