টিকা পাবে ১২-১৭ বছর বয়সিরা, ট্রায়ালের অনুমোদন চাইল জনসন অ্যান্ড জনসন

0

১৮ বছর বা তার বেশি বয়সিদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন মিলেছে। এ বার ১২-১৭ বছর বয়সিদের উপর পরীক্ষামূলক প্রয়োগের আবেদন!

খবর অনলাইন ডেস্ক: চলতি মাসের প্রথম সপ্তাহেই ভারতেও জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে জনসন অ্যান্ড জনসনের (Johnson & Johnson) একক ডোজের কোভিড টিকা (Covid Vaccine)। তবে সেটা ছিল ১৮ বছর বা তার বেশি বয়সিদের জন্য। এ বার তারা ১২-১৭ বছর বয়সিদের উপর পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন চাইল নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) কাছে।

জনসন অ্যান্ড জনসনের তরফে জানানো হয়েছে, গত মঙ্গলবার এই আবেদন জানানো হয়েছে। শিশু-কিশোর-সহ জনসংখ্যার সমস্ত গোষ্ঠীকে করোনা সংক্রমণের আশঙ্কা থেকে যত দ্রুত সম্ভব বাইরে আনার লক্ষ্যেই ট্রায়াল চালানোর অনুমতি চাওয়া হয়েছে।

মার্কিন সংস্থাটি আরও জানিয়েছে, মহামারিতে ইতি টানার প্রচেষ্টায় তাদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনকে (Covid-19 vaccine) সহজলভ্য করার ক্ষেত্রে এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

১৮ বছর এবং তার বেশি বয়সিদের জন্য অনুমোদন

ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা বায়োলজিক্যাল ই-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বহুজাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসন। ভারতীয় সংস্থাটিই এ দেশের এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে।

গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকারের কাছে টিকার ছাড়পত্রের জন্য আবেদন করে সংস্থা। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এই ছাড়পত্র চাওয়া হয়। এক দিনের ব্যবধানেই সেই ছাড়পত্র মিলে যায়। সংস্থার বিবৃতিতে বলা হয়, “২০২১ সালের ৭ আগস্ট ভারত সরকারের পক্ষ থেকে জনসন অ্যান্ড জনসনের একক ডোজের কোভিড ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এই ঘোষণা করতে পেরে আমরা আনন্দিত। ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের এই টিকা দেওয়া হবে”।

প্রসঙ্গত, কোনো ব্যক্তিকে এই ভ্যাকসিনের একটি মাত্র ডোজ দেওয়া হয়। তবে ভারতে যে দু’টি ভ্যাকসিন প্রথম থেকে ব্যবহৃত হচ্ছে, সেগুলির দু’টি করে ডোজ নিতে হয়।

খবর অনলাইন-এ আজকের আরও খবর পড়তে পারেন এখানে:

১৫০ দিনের মধ্যে সর্বনিম্ন সক্রিয় রোগী ভারতে

আগের সপ্তাহের শুক্রবারের থেকে ৯ শতাংশ কম সংক্রমণ রেকর্ড করল ভারত, তবে বাড়ল মৃত্যু

সস্তায় পেট্রোল পাওয়ার জন্য তালিবান শাসিত আফগানিস্তানে যাওয়ার উপদেশ দিলেন বিজেপি নেতা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন