ভারতে অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের একক ডোজের কোভিড ভ্যাকসিন

0

খবর অনলাইন ডেস্ক: অপেক্ষার অবসান! এ বার ভারতেও জরুরি ব্যবহারের অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের (Johnson & Johnson) একক ডোজের কোভিড টিকা (Covid Vaccine)। শনিবার টুইটারে এই খবর জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

কেন্দ্রীয় মন্ত্রী টুইটারে লেখেন, “ভারত ছাড়পত্র পাওয়া ভ্যাকসিনের সংখ্যা বেড়ে চলেছে! জনসন অ্যান্ড জনসনের একক ডোজের কোভিড টিকাকে ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এখন ভারতে জরুরি ব্যবহারের জন্য ৫টি টিকা রয়েছে। এটা আমাদের দেশের সম্মিলিত লড়াইকে আরও শক্তিশালী করে তুলবে”।

অন্য দিকে, জনসন অ্যান্ড জনসনের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “২০২১ সালের ৭ আগস্ট ভারত সরকারের পক্ষ থেকে জনসন অ্যান্ড জনসনের একক ডোজের কোভিড ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এই ঘোষণা করতে পেরে আমরা আনন্দিত। ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের এই টিকা দেওয়া হবে”।

ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা বায়োলজিক্যাল ই-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বহুজাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসন। ভারতীয় সংস্থাটিই এ দেশের এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে।

Shyamsundar

গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকারের কাছে টিকার ছাড়পত্রের জন্য আবেদন করে সংস্থা। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এই ছাড়পত্র চাওয়া হয়। এক দিনের ব্যবধানেই সেই ছাড়পত্র মিলে গেল!

প্রসঙ্গত, কোনো ব্যক্তিকে এই ভ্যাকসিনের একটি মাত্র ডোজ দেওয়া হয়। তবে ভারতে এখনও পর্যন্ত যে দু’টি ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে, সেগুলির দু’টি করে ডোজ নিতে হয়।

খবর অনলাইন-এর অন্যান্য প্রতিবেদন পড়তে পারেন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন