অমিত ক্যাবিনেটে গেলে পরবর্তী সম্ভাব্য সভাপতি কে?

Amit Shah

নয়াদিল্লি: চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও, বর্তমান বিজেপি সভাপতি অমিত শাহ যে ক্যাবিনেটে যাচ্ছেন, সে ব্যাপারে মনস্থির করে ফেলেছে বিজেপি। কিন্তু সমস্যা হল অন্য জায়গায়। তিনি মন্ত্রী হলে ছাড়তে হবে বিজেপি সভাপতির পদ। ফলে নতুন সভাপতি বাছতে হবে বিজেপিকে।

পরবর্তী সভাপতি কে হবে, সে ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। অমিতের ছেড়ে যাওয়া জায়গায় বসতে চলেছেন জয়প্রকাশ (জেপি) নাড্ডা। মোদীর আগের জমানায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ছিলেন তিনি। তবে অমিতের পরামর্শ মেনেই সভাপতির দায়িত্ব সামলাবেন প্রচারবিমুখ নাড্ডা।

জেপি নাড্ডা।

আরও পড়ুন শপথের আগে গান্ধী, বাজপেয়ীকে শ্রদ্ধা মোদীর, গেলেন ওয়ার মেমোরিয়ালেও

উল্লেখ্য, ২০১৪ সালে রাজনাথ সিং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ায় বিজেপি সভাপতির পদ ছাড়তে হয় তাঁকে। সেই জায়গায় বসেন অমিত শাহ। গত পাঁচ বছর ওই আসনেই বসেছিলেন তিনি। তাঁর জমানাতেই উত্তর ও পশ্চিম ভারত ছাড়িয়েও প্রভাব বিস্তার করেছে বিজেপি। এর মধ্যে উল্লেখযোগ্য সমগ্র উত্তরপূর্ব ভারত এবং পশ্চিমবঙ্গে তাদের সাফল্য।

লোকসভা নির্বাচনের পালা শেষ হলেও, এর পর একাধিক নির্বাচন রয়েছে। এ বছর শেষের দিকে ভোট হওয়ার কথা মহারাষ্ট্র, ঝাড়খণ্ড এবং হরিয়ানায়। তার পরে বিধানসভা নির্বাচন হওয়ার কথা জম্মু-কাশ্মীরেও। এই সব নির্বাচনে বিজেপি রণনীতি কী হবে, সেটা ঠিক করার গুরুদায়িত্ব নাড্ডাকেই নিতে হবে। পাশাপাশি এখনও বিজেপির ধরাছোঁয়ার বাইরে থাকা কেরল, তামিলনাড়ু এবং অন্ধপ্রদেশেও দলের প্রভাব বিস্তার করার জন্য অগ্রণী ভূমিকা পালন করতে হবে তাঁকে। ফলে আগামী দিনে অমিতের সাফল্যকে বজায় রাখাই যে তাঁর কাছে প্রধান চ্যালেঞ্জ, সেটা ভালো করেই জানেন নাড্ডা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.