মুক্ত জুডিথ ফিরে এলেন দেশে

0

খবর অনলাইন: ফিরে এলেন জুডিথ ডিসুজা। শনিবার সন্ধ্যায় তিনি দিল্লি এসে পৌঁছন। প্রায় দেড় মাস পর উদ্ধার করা হল কলকাতার মেয়ে জুডিথকে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ শনিবার ভোরেই জুডিথের মুক্তির খবর দেন।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, দিল্লিতে পৌঁছনর পর তাঁকে বিদেশ মন্ত্রকে নিয়ে যাওয়া হয়। সেখানে বিদেশমন্ত্রী এবং বিদেশ দফতরের দুই প্রতিমন্ত্রীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। জুডিথ খুব শীঘ্রই কলকাতায় তাঁর পরিবারের সঙ্গে মিলিত হবেন।  

আফগানিস্তানে আগা খাঁ ফাউন্ডেশনে কর্মরত ৪০ বছরের জুডিথকে গত ৯ জুন কাবুলে অপহরণ করা হয়। ঘটনার দিন রাতে জুডিথ এক বন্ধুর বাড়িতে নিমন্ত্রণ রক্ষা করতে যান। একটা গাড়ি করে যখন সেখান থেকে ফিরছিলেন তখন গাড়ির চালক ও জুডিথের রক্ষীকে কাবু করে কয়েক জন বন্দুকবাজ তাঁকে অপহরণ করে। বন্দুকবাজরা গাড়ির চালক ও রক্ষীকে ছেড়ে দেয়।

চালক ও রক্ষীকে আটক করে জিজ্ঞাসাবাদ করার পর আফগান পুলিশ বুঝতে পারে, এই অপহরণে তালিবান জড়িত নয়। এই কাজ কোনও দুষ্কৃতীদলের। মুক্তিপণ আদায় করতেই তারা এই কাণ্ড ঘটিয়েছে। জানা গিয়েছে, গাড়ির চালক ও রক্ষীর গ্রামের কাছে শোমালি প্লেনসে জুডিথকে আটকে রাখা হয়েছিল।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ শনিবার ভোরে তাঁর টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে জুডিথের মুক্তির খবর দেন। তিনি এ ব্যাপারে উদ্যোগী হওয়ার জন্য আফগান সরকারের ভূয়সী প্রশংসা করেন।

কলকাতার এন্টালিতে থাকেন জুডিথের পরিবার। তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। পরিবারের তরফে বিদেশমন্ত্রী ও ভারত সরকারকে অকুণ্ঠ ধন্যবাদ জানানো হয়েছে।

ছবি সৌজন্যে এএনআই টুইটার পোস্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন