করোনা সংক্রমণের সাপ্তাহিক হারে পতন ১.২ শতাংশ

0
নমুনা পরীক্ষা। প্রতীকী ছবি: পিটিআই-এর সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে সাপ্তাহিক সংক্রমণের হারে স্বল্পতম হ্রাস ধরা পড়ল সদ্য শেষ হওয়া সপ্তাহটিতে।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ যত দ্রুত উপরের দিকে উঠছিল, মাত্র তিন সপ্তাহের মধ্যেই তাতে পতনও ধরা পড়ছিল স্পষ্ট। তবে এখন দেখা যাচ্ছে, শেষ সাত দিনের (১৯-২৫ জুলাই) দৈনিক সংক্রমণের গড় তার আগের সপ্তাহের থেকে মাত্র ১.২ শতাংশ হ্রাস পেয়েছে।

Shyamsundar

পরিসংখ্যান অনুযায়ী, এই সময়কালের মধ্যে সারা দেশে নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা ২.৭ লক্ষের বেশি। ফলে সাত দিনের গড় প্রায় ৩৮ হাজারে। আগের সপ্তাহে (১২-১৮ জুলাই) এই গড় ছিল ৩৮ হাজার ৫৪৮।

উল্লেখ্য, সদ্য শেষ হওয়া সপ্তাহের আগের দুই সপ্তাহে সংক্রমণের সাপ্তাহিক হারে পতন ঘটেছিল যথাক্রমে ৬.৫ শতাংশ এবং ৫.৫ শতাংশ। এ বার সেটা মাত্র ১.২ শতাংশ।

সাপ্তাহিক করোনা সংক্রমণের হারে এই সামান্য পতনের কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে কেরলেন সাম্প্রতিক পরিস্থিতির কথা। শেষ কয়েক দিনে কেরলে নতুন সংক্রমণ যথেষ্ট বেড়েছে। রবিবার শেষ ২৪ ঘণ্টায় কেরলে নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজারের বেশি।

শেষ সাত দিনে কেরলে নতুন করে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১০ হাজার ৫৯৩। আগের সপ্তাহের থেকে সংক্রমণের হার বেড়েছে ১৫.৭ শতাংশ। মহামারি শুরু হওয়ার পর থেকে কেরলে এই প্রথম কোনো সপ্তাহে আক্রান্তের সংখ্যা এক লক্ষের উপরে রইল। দেশের প্রায় ৪১ শতাংশ নতুন সংক্রমণ শুধুমাত্র কেরলেই চিহ্নিত হয়েছে এই সপ্তাহে।

প্রসঙ্গত, সামান্য বাড়লেও রবিবার ৪০ হাজারের নীচেই ছিল দেশের দৈনিক করোনা সংক্রমণ। অন্য দিকে, মৃতের সংখ্যাও বাড়েনি আগের দিনের থেকে।

আরও পড়তে পারেন: ৪০ হাজারের নীচেই রইল সংক্রমণ, ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৫৩৫

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন