আজেবাজে জনস্বার্থ মামলা দায়ের করা থেকে দূরে থাকুন, আইনজীবীদের সতর্ক করল সুপ্রিম কোর্ট

0
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

শুধুমাত্র ‘কালো কোট’ পরার জন্যেই কি আইনজীবীদের জীবন অন্যদের থেকে বেশি মূল্যবান! তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের।

নয়াদিল্লি: নিরর্থক জনস্বার্থ মামলা দায়ের করা নিয়ে আইনজীবীদের সতর্ক করে দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের কথায়, এখন থেকে এ ধরনের মামলা থেকে বিরত থাকুন।

Shyamsundar

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি আবেদনে দাবি করা হয়, কোভিড অথবা অন্য কোনো রোগে ৬০ বছর বয়সের আগে মারা যাওয়া আইনজীবীর পরিবারকে আর্থিক সহায়তা করুক সরকার। তবে এ ধরনের মামলাকে পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন (PIL) না বলে ‘পাবলিসিটি ইন্টারেস্ট লিটিগেশন’ আখ্যা দিয়েছে সর্বোচ্চ আদালত।

আইনজীবী এবং মামলাকারী প্রদীপকুমার যাদব ওই জনস্বার্থ মামলায় দাবি করেছিলেন, এ ধরনের আইনজীবীর পরিবারকে ৫০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দিতে হবে। করোনাভাইরাস মহামারির সময় অন্যদের আর্থিক সাহায্য দেওয়ার সিদ্ধান্তকে যুক্তি হিসেবে তুলে ধরেছিলেন মামলাকারী আইনজীবী।

এ ধরনের মামলা দায়ের করায় ওই আইনজীবীকে তীব্র ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। তাঁর উদ্দেশে আদালত বলে, শুধুমাত্র একটা ‘কালো কোট’ পরার জন্য তিনি ব্যতিক্রমী হিসেবে বিবেচিত হতে পারেন না।

সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণে বলা হয়, “এখন সময় এসেছে, আমাদের আইনজীবীদের এই নিরর্থক পিআইএল দায়ের করা থেকে বিরত রাখতে হবে। এটা একটা পাবলিসিটি ইন্টারেস্ট লিটিগেশন! শুধু এই জন্য যে আপনি একটা কালো কোট পরে আছেন, তার মানে এই নয় যে আপনার জীবন অন্যের চেয়ে বেশি মূল্যবান”!

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, “আইনজীবীরা এ ধরনের জনস্বার্থ মামলা দায়ের করে ক্ষতিপূরণ চাইবে আর আদালত তাতে সায় দেবে, তা হতে পারে না। আপনারা জানেন, অনেক মানুষ মারা গিয়েছেন। সেখানে আইনজীবীরা ব্যতিক্রমী হতে পারেন না”।

ক্ষতিপূরণ অনুমোদনের যুক্তি হিসেবে ওই আইনজীবী বলেছিলেন, অনেক আদালতেই কাজকর্ম হচ্ছে না। ফলে একাংশের আইনজীবীদের বেঁচে থাকাই মুশকিল হয়ে দাঁড়িয়েছে। অনেকেই আর্থিক অনটনের কারণে অন্য পেশার দিকেও ঝুঁকে পড়ছেন।

আজকের উল্লেখযোগ্য আরও এই খবরগুলি পড়তে পারেন

নন্দীগ্রামের পর ভবানীপুর! মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোনয়ন বাতিলের দাবিতে নির্বাচন কমিশনে বিজেপি

ইস্তফা দিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত

আপনার কি ইএমআই বকেয়া রয়েছে, তা হলে এ ধরনের হোয়াটসঅ্যাপ মেসেজ থেকে সতর্ক হোন

কোয়াড শীর্ষ বৈঠকে যোগ দিতে আগামী সপ্তাহে আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আফগানিস্তানে মানবিক বিপর্যয় সামলাতে অর্থ সাহায্যপ্রার্থী রাষ্ট্রপুঞ্জ, সদর্থক সাড়া দিল ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন