প্রতিশোধে পরিণত হলে বিচার নিজের চরিত্র হারাবে: প্রধান বিচারপতি

0
SA Bobde

ওয়েবডেস্ক: হায়দরাবাদে ২৭ বছর বয়সি তরুণী পশুচিকিৎসের গণধর্ষণ-হত্যাকাণ্ডে অভিযুক্ত চার জনের মৃত্যু হয় গত শুক্রবার ভোররাতে। পুলিশি এনকাউন্টারে তাদের মৃত্যুর ঘটনা প্রসঙ্গে ভারতের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে বলেন, “বিচার যদি প্রতিশোধ নেয় তবে তার চরিত্রটি হারাবে”। পুলিশ অবশ্য জানিয়েছে, পিস্তল ছিনিয়ে নেওয়ার পরে অভিযুক্তরা তাদের উদ্দেশে গুলি চালানোর সময় আত্মরক্ষার তাগিদেই মেরে ফেলা হয়েছে ওই চারজনকে।

এ প্রসঙ্গে রাজস্থানের যোধপুরে প্রধান বিচারপতি বলেন, “আমি মনে করি না ন্যায়বিচার কখনোই তাৎক্ষণিক হবে বা হওয়া উচিত। আর ন্যায়বিচার কখনোই প্রতিশোধের রূপ নিতে পারে না। আমি বিশ্বাস করি যে প্রতিশোধ নেওয়ার সঙ্গে সঙ্গে ন্যায়বিচার তার চরিত্রটি হারাবে”।

একই সঙ্গে তিনি আরও বলেন, ‘‘দেশের সাম্প্রতিক ঘটনাগুলির মাধ্যমে ফের পুরনো বিতর্কগুলি নতুন করে সজীব হয়ে উঠছে। ফলে এমন পরিস্থিতিতেও ফৌজদারি বিচারবিধির অবস্থান ও দৃষ্টিভঙ্গি পুনর্বিবেচনা করার প্রয়োজনীয়তা নিয়ে কোনো সন্দেহ নেই। বিশেষ করে ফৌজদারি বিষয়গুলি নিষ্পত্তির ক্ষেত্রে এই প্রয়োজনীয়তা সর্বাধিক’’।

[ আরও পড়ুন: প্রতিবাদ ব্যর্থ, মিলেছে প্রতিশোধ: হায়দরাবাদ ‘এনকাউন্টার’ উদযাপনের কারণ কি এখানেই? ]

গত ২৭ নভেম্বর তেলঙ্গানার শামশাবাদে ওই চিকিৎসকে নৃশংস ভাবে গণধর্ষণ ও হত্যার ঘটনায় চার অভিযুক্তের এনকাউন্টার নিয়ে একাধিক ধরনের মতামত উঠে এসেছে। কারও মতে, এই ঘটনার মাধ্যমে বিকৃত যৌন শিকারিদের কাছে কড়া বার্তা পাঠানো সম্ভব হয়েছে। অন্য দিকে আদালতে বিচার প্রক্রিয়া শুরু হওয়ার আগেই যে ভাবে গল্প ফেঁদে চার অভিযুক্তকে মেরে ফেলা হয়েছে, নিন্দা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.