ইতিহাসে প্রথম, পলাতক অবস্থায় হাইকোর্টের বিচারপতি পদ থেকে অবসর নিলেন সিএস কারনান

0
616

নয়াদিল্লি: সুপ্রিম কোর্ট তাঁকে ৬ মাসের কারাদণ্ডের নির্দেশ দেওয়ার পর থেকেই তিনি পলাতক। আজ সেই পলাতক অবস্থাতেই কলকাতা হাইকোর্টের বিচারপতি পদ থেকে অবসর নিচ্ছেন সিএস কারনান। ভারতের ইতিহাসে এমনটা আগে কখনও হয়নি।

আরও পড়ুন: রাষ্ট্রপতির কাছে শাস্তি মুকুবের আবেদন বিচারপতি কারনানের

২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি পদে নিযুক্ত হন তিনি। ২০১৬ সালে তাঁকে কলকাতা হাইকোর্টে বদলি করা হয়। গ্রেফতারি পরোয়ানা থাকায় সরকারি বিদায় সম্বর্ধনা পাবেন না বিচারপতি কারনান। আদালতের উদ্দেশে শেষ ভাষণ দেওয়ার সুযোগও মিলবে না তাঁর।

চলতি বছরের জানুয়ারি মাসে বিচারপতি কারনান অভিযোগ করেন সুপ্রিম কোর্ট এবং বিভিন্ন হাইকোর্টের বেশ কয়েকজন বিচারপতি দুর্নীতিগ্রস্ত। প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়ে চিঠিও পাঠান তিনি। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল তিনি দলিত বলে, তাঁর বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। ফেব্রুয়ারিতে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করে সুপ্রিম কোর্ট। তাঁর বিচারবিভাগীয় দায়িত্ব পালনের অধিকার কেড়ে নেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহরের নেতৃত্বাধীন বেঞ্চ। তাঁর মানসিক স্বাস্থ্য পরীক্ষারও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। যদিও স্বাস্থ্য পরীক্ষার সুযোগ দেননি বিচারপতি কারনান।

পড়ুন : কে চিন্নাস্বামী স্বামিনাথন কারনান? 

মে মাসের ৯ তারিখে, আদালত অবমাননার অভিযোগে তাঁর ৬ মাসের কারাবাসের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই থেকেই তিনি নিখোঁজ। ১০ মে থেকে পশ্চিমবঙ্গ পুলিশের একটি দল তাঁর চেন্নাইয়ের বাড়ির সামনে পোস্টিং রয়েছে। কিন্তু তাঁকে দেখতে পাওয়া যায়নি।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here