Connect with us

দেশ

উত্তরপ্রদেশে হিন্দু নেতা খুনে নাটকীয় মোড়! ‘নেপথ্যে এক বিজেপি নেতা’

Published

on

kamlesh tiwari

ওয়েবডেস্ক: হিন্দু মহাসভার প্রাক্তন সভাপতি কমলেশ তিওয়ারি খুনে এখনও পর্যন্ত পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। যদিও লখনউয়ে নিহত কমলেশের মায়ের অভিযোগ এই মামলায় নতুন মোড় যুক্ত করল।

কমলেশের মা দাবি করেন, “এখান থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে সীতাপুর জেলার একজন বিজেপি নেতা এই হত্যার পিছনে ছিলেন”।

” আপনি (পুলিশ) আপনার পছন্দ মতো যে কাউকে গ্রেফতার করতে পারেন এবং তাদের ফাঁসিও দিতে পারেন, তবে আমি জানি, শিবকুমার গুপ্তা (স্থানীয় স্থানীয় বিজেপি নেতা) আমার ছেলেকে মেরেছে”, বক্তব্য তাঁর শোকাহত মায়ের।

সূত্রের খবর অনুযায়ী, সীতাপুর জেলার মেহমুদাবাদ এলাকার একটি মন্দিরের মালিকানা নিয়ে তিওয়ারি ও গুপ্তার মধ্যে বিরোধ ছিল এবং বর্তমানে বিষয়টি আদালতের বিচারাধীন রয়েছে।

শুক্রবার তিওয়ারি উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ের অফিসে গুলিবিদ্ধ হন। পুলিশ জানায়, জাফরান পরিহিত দুই যুবক লখনউয়ের খুরশিদবাগ এলাকায় তাঁর কার্যালয়ে তিওয়ারিঁর উপর গুলি চালায়। ঘটনাস্থলেই তাঁর মৃত্য়ু হয়। এমনটাও জানা যায়, আততায়ী তাঁকে মিষ্টি দেওয়ার অজুহাতে তিওয়ারির অফিসে প্রবেশ করেছিল।

তিওয়ারি তাঁর বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত ছিলেন। হজরত মহম্মদকে নিয়ে আপত্তিজনক মন্তব্য করার জন্য তাঁকে আগে গ্রেফতার করা হয়েছিল। তাঁর উপর জাতীয় নিরাপত্তা আইন (এনএসএ) প্রয়োগ করা হয়েছিল।পরে এলাহাবাদ হাইকোর্ট তাঁর উপর থেকে এনএসএ প্রত্যাহারের নির্দেশ দেয়।

এ দিনই কমলেশের ছেলে সত্যম তিওয়ারি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেন, “আমি জানি না যে ধৃতরা আমার বাবাকে খুন করেছে কিনা বা অন্য কেউ করেছে? নির্দোষ লোকদের ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। যদি এরা প্রকৃত অপরাধী হয় এবং পুলিশের কাছে ভিডিও প্রমাণ থাকে তবে এনআইএকে তদন্ত করতে দেওয়া উচিত। যদি তারা তদন্ত করে এবং ধৃতরাই অপরাধী প্রমাণিত হয়, তা হলেই আমরা সন্তুষ্ট হব। এই প্রশাসনে আমাদের বিশ্বাস নেই”।

দেশ

‘কৃষকদের মৃত্যুর পরোয়ানা’য় স্বাক্ষর করব না, রাজ্যসভায় কৃষি বিল নিয়ে বলল কংগ্রেস

Published

on

সংসদ ভবন। ফাইল ছবি

নয়াদিল্লি: বিতর্ক এবং আশঙ্কার আবহেই রবিবার রাজ্যসভায় পেশ হল কৃষিক্ষেত্রের সংস্কার সংক্রান্ত দু’টি বিল।

কেন্দ্রীয় কৃষি এবং কৃষক কল্যাণমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর রাজ্যসভায় এ দিন বিল পেশ করে জানান, ‘‘কৃষকদের ফসলের ন্যায্য দাম পাওয়ার পথে এই বিল কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে না।’’ তাঁর কথায়, “আমি কৃষকদের আশ্বস্ত করতে চাই যে এই বিলগুলি ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) এর সঙ্গে সম্পর্কিত নয়”।

[মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর]

কিন্তু বিষয়টিকে এতটা সদর্থক হিসেবে নিতে চাইছে না বিরোধী দল কংগ্রেস। দলের সাংসদ প্রতাপ সিং বাজওয়া বলেন, তাঁর দল “কৃষকদের মৃত্যুর পরোয়ানা”য় স্বাক্ষর করবে না।

বাজওয়া বলেন, “কংগ্রেস এই বিল প্রত্যাখান করেছে। আমরা কৃষকদের এই মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করব না। এই বিলের মাধ্যমে আপনারা (সরকার) কৃষকদের জন্য যে সুবিধার কথা বলছেন, তা কৃষকরা চায় না। তা হলে আপনারা কেন তাদের জোর করে খাওয়ানোর চেষ্টা করছেন”?

তিনি বলেন, “কৃষকরা অশিক্ষিত নয়। তারা বুঝতে পারছে, এই বিলের মাধ্যমে ন্যূনতম সহায়ক মূল্য ছেঁটে ফেলার কৌশল নেওয়া হচ্ছে”।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই বলেছেন, “এটা বিরোধীদের অপ্রচার। বলা হচ্ছে, সরকারি ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) মিলবে না”। মোদীর মন্তব্যের রেশ ধরেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম প্রশ্ন তুলেছেন, তা হলে মান্ডির বাইরে কৃষক নিজের ফসল বিক্রির সময় সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থা ন্যূনতম সহায়ক মূল্য বা তার থেকে বেশি দামা ফসল কিনতে বাধ্য থাকবে কি না, তেমন কোনো শর্ত বিলে কেন অন্তর্ভুক্ত হয়নি?

আরও পড়তে পারেন: রাজ্যসভায় কৃষি বিল রুখতে মরিয়া বিরোধীরা, কতটা এগিয়ে বিজেপি?

কৃষক এবং বিরোধী রাজনৈতিক দলগুলির প্রতিবাদের মধ্যেই লোকসভায় পাশ হয়ে গিয়েছে ‘অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী’, ‘কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত তিনটি বিল। এদিন ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল পেশ হয়েছে রাজ্যসভায়।

Continue Reading

দেশ

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

পেট এবং মলদ্বারের অসহ্য ব্যথার কথা জানালে শুক্রবার তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: আশ্চর্যজনক বললেও কম হবে! রাজস্থানের জোধপুর সেন্ট্রাল জেলের এই ঘটনায় তাজ্জব বনে গিয়েছে গোটা দেশ।

ঘটনায় প্রকাশ, ৩২ বছরের এক বন্দি নিজের মলদ্বারে লুকিয়ে রেখেছিল চারটি মোবাইল ফোন। জেল কর্তৃপক্ষের কাছে পেট এবং মলদ্বারের অসহ্য ব্যথার কথা জানায় সে। শুক্রবার তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জোধপুর সেন্ট্রাল জেলের সুপার কৈলাস ত্রিবেদী জানান, “গত শুক্রবার দেবা রাম নামে এক বন্দি অসহনীয় ব্যথার কথা জানায়। ১৮ মাস ধরে সে বন্দি রয়েছে এখানে। অসহ্য ব্যথা সহ্য করতে না পেরে সে আমাদের জানায়, নিজের মলদ্বারে মোবাইল ফোন লুকিয়ে রাখতে গিয়েই বিপত্ত ঘটেছে”।

হাসপাতালে নিয়ে গিয়ে বন্দির এক্স-রে এবং সোনোগ্রাফি পরীক্ষা করা হয়। তার মলদ্বারের ভিতরে প্লাস্টিকের পলিথিনে মোড়ানো চারটি ছোটো মোবাইল ফোনের হদিশ পান চিকিৎসকেরা।

কর্তৃপক্ষ জানান, “এক্স-রে এবং সোনোগ্রাফিতে প্রমাণ পাওয়া গিয়েছে, দেবা রাম নিজের মলদ্বারে চারটি মোবাইল ফোন লুকিয়ে রেখেছে। সমস্যা মেটাতে তার অস্ত্রোপচার করতে হবে”।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, দেবা রামের শারীরিক অবস্থা স্থিতিশীল। সুস্থ হয়ে যাওয়ার পর পুলিশ তার কাছে জানতে চাইবে, মোবাইল ফোনগুলি সে কার কাছ থেকে পেয়েছিল।

আরও পড়তে পারেন: স্মার্টফোনের অ্যাপগুলিতে ৬২ শতাংশ ভারতীয় মহিলার মন মজেছে ‘সেক্সটিং’-এ: সমীক্ষা

Continue Reading

দেশ

টানা দ্বিতীয় দিনে নতুন করে আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা

এই নিয়ে পর পর দু’দিন আক্রান্তের সংখ্যার উপরে রইল সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৪ লক্ষ ছাড়ালেও সুস্থতার হারে নিরবচ্ছিন্ন বৃদ্ধি বজায় রইল রবিবার প্রকাশিত কেন্দ্রীয় পরিসংখ্যানে। অন্য দিকে এই নিয়ে টানা দু’দিন দৈনিক সংক্রামিতের সংখ্যার উপরেই রইল সুস্থতার সংখ্যা।

গত শনিবার প্রকাশিত তথ্যে বলা হয়, ২৪ ঘণ্টায়  ৯৫ হাজার ৮৮০ জন সুস্থ হয়েছিলেন। যা ছিল এখনও পর্যন্ত এক দিনে সর্বোচ্চ। এ দিন সেই সংখ্যায় কিছুটা অবনমন ঘটলেও শেষ দু’দিনে সুস্থতার হারে বৃদ্ধি সমানে অব্যাহত।

অন্য দিকে স্বাস্থ্যমন্ত্রক রবিবার যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ৯২ হাজার ৬০৫ জন নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন। এর ফলে ভারতে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৪ লক্ষ ৬১৯।

তবে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৪ হাজার ৬১২ জন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে মোট সুস্থ হলেন ৪৩ লক্ষ ৩ হাজার ৪৩। সুস্থতার হার এখন ৭৯.৬৭ শতাংশ। অর্থাৎ, রবিবারের পরিসংখ্যানেও দেখা গেল, দৈনিক সংক্রামিতের সংখ্যার উপরে রয়েছে ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা কোভিডরোগীর সংখ্যা। (বিস্তারিত পড়ুন এখানে: কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২)

নমুনা পরীক্ষা ফের বাড়ছে!

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে প্রতি ১০ লক্ষ মানুষ পিছু করোনা নমুনা পরীক্ষার হার কম বলে অভিযোগ উঠেছে বিভিন্ন মহল থেকে। তবে পরীক্ষার সংখ্যা দ্রুত বাড়িয়ে চলেছে দেশ। গত বুধবারের পর থেকে নমুনা পরীক্ষায় অবনমন দেখা দিলেও ফের তা বাড়ছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR) জানিয়েছে, ১৯ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৬ কোটি ৩৬ লক্ষ ৬১ হাজার ৬০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

অন্য দিকে শনিবার এক দিনেই নমুনা পরীক্ষা হয়েছে ১২ লক্ষ ৬ হাজার ৮০৬টি।

প্রসঙ্গত, গত শনিবার কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান থেকে জানা যায়, ২৪ ঘণ্টায় দেশে টেস্ট হয়েছে ৮ লক্ষ ৮১ হাজার ৯১১টি। যা ছিল ২৫ আগস্টের পর থেকে দৈনিক সর্বনিম্ন। (বিস্তারিত পড়ুন এখানে: কোভিড-১৯: বুধবারের পর থেকে দেশব্যাপী নমুনা পরীক্ষায় ক্রমশ অবনমন)

রাজ্যওয়াড়ি কোভিড পরিস্থিতি

দৈনিক সংক্রমণের নিরিখে তালিকার শীর্ষে থাকা রাজ্যগুলির বিশেষ হেরফের ঘটেনি। যথারীতি প্রথম পাঁচে রয়েছে মহারাষ্ট্র (২০,৫১৯), কর্নাটক (৮,৩৬৪), অন্ধ্রপ্রদেশ (৮,২১৮), উত্তরপ্রদেশ (৫,৭২৯) এবং তামিলনাড়ু (৫,৫৬৯)। [বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় সংক্রামিতের সংখ্যা]

দৈনিক সুস্থতার দিক থেকেও এ রাজ্যগুলি তালিকার শীর্ষে রয়েছে। মহারাষ্ট্র (২৩,৫০১), অন্ধ্রপ্রদেশ (১০,৮২০), কর্নাটক (১০,৮১৫), উত্তরপ্রদেশ (৬,৫৯৬) এবং তামিলনাড়ু (৫,৫৫৬)। [বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা]

পশ্চিমবঙ্গের কোভিড পরিস্থিতি

শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত তথ্য অনুযায়ী, রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমেছে। তবে টেস্টের সংখ্যা আগের দিনের থেকে আরও কিছুটা বেড়েছে। ফলে সংক্রমণের হার কিছুটা কমেছে রাজ্যে। পাশাপাশি, রাজ্যে সুস্থতার হারে কিছুটা বৃদ্ধি এসেছে। (বিস্তারিত পড়ুন এখানে: সংক্রমণের হারকে আরও কিছুটা কমিয়ে রাজ্যে কমল নতুন কোভিড আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার)

Continue Reading
Advertisement
দেশ4 mins ago

‘কৃষকদের মৃত্যুর পরোয়ানা’য় স্বাক্ষর করব না, রাজ্যসভায় কৃষি বিল নিয়ে বলল কংগ্রেস

দেশ1 hour ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

দেশ3 hours ago

টানা দ্বিতীয় দিনে নতুন করে আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা

দঃ ২৪ পরগনা3 hours ago

সুন্দরবন সেই তিমিরেই! ৫টি দ্বীপে খাদ্যসামগ্রী পৌঁছে দিল ‘গড়িয়া সহমর্মী’

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

দেশ4 hours ago

রাজ্যসভায় কৃষি বিল রুখতে মরিয়া বিরোধীরা, কতটা এগিয়ে বিজেপি?

রাজ্য6 hours ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

দেশ6 hours ago

কোভিড-১৯: বুধবারের পর থেকে দেশব্যাপী নমুনা পরীক্ষায় ক্রমশ অবনমন

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

কলকাতা3 days ago

কোভিড রুখতে অনলাইন মাধ্যমকে হাতিয়ার করছে কলকাতার একাধিক পুজো

কলকাতা3 days ago

রবীন্দ্র সরোবরে করা যাবে না ছটপুজো, খারিজ কেএমডিএর আবেদন

বিজ্ঞান3 days ago

রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

Wriddhiman Saha
ক্রিকেট3 days ago

হায়দরাবাদের প্রথম একাদশে কি জায়গা পাবেন ঋদ্ধিমান সাহা?

kolkata knightriders
ক্রিকেট3 days ago

আইপিএলে কলকাতা নাইটরাইডার্সের সেরা প্রথম একাদশ কেমন হতে পারে?

কলকাতা2 days ago

কয়েকটি স্টেশনে ই-পাসের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো

কেনাকাটা

কেনাকাটা23 hours ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা4 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 month ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে