Kanhaiya Kumar

ওয়েবডেস্ক: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা কানহাইয়া কুমার বিহারের বেগুসরাই আসন থেকে যে আগামী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন, সে বিষয়ে আর কোনো সন্দেহের অবকাশ নেই। সব কিছু ঠিকঠাক এগোলে বিহারে বিজেপি-বিরোধী জোটের প্রার্থী হবেন তিনি। 

সিপিআই প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করলেও কানহাইয়া পূর্ণ সমর্থন পাবেন লালুপ্রসাদ যাদবের দল আরজেডির। এ ব্যাপারে লালু-পুত্র তেজস্বীর সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানা যায়। কানহাইয়া বলেন, এক জোট থাকলে, এ বারে ভোটে  নিশ্চিত ভাবেই তিনি লড়বেন।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে তেজস্বীকে তুলে ধরেছেন ৩১ বছরের তরুণ এই বামপন্থী নেতা।

এ দিন কানহাইয়া কেন্দ্রের বিজেপি সরকারকে ফ্রান্সের সঙ্গে রাফাল যুদ্ধবিমান কেনা সংক্রান্ত চুক্তির বিরোধিতাতেও সরব হন। তিনি বলেন, কেদারনাথে গিয়ে জওয়ানদের মিষ্টিমুখ করাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তাঁদের (জওয়ানদের) অন্তত রাফালের দাম জানানো উচিত মোদীর। পাশাপাশি, অযোধ্যায় রাম মন্দির তৈরি নিয়ে বিজেপির তৎপরতাকেও কটাক্ষ করেন কানহাইয়া। তিনি বলেন, মোদী যখন কাজ দিয়ে মানুষের মন জয় করতে পারছেন না, তখন রামের জপ করে ভোটের বৈতরণী পার হতে চাইছেন।

সম্প্রতি বিহারের পটনায় বিজেপি হঠাও দেশ বাঁচার প্রচারাভিযান শুরু করেছেন কানহাইয়া। সিপিআইয়ের ব্যানারে আয়োজিত এই কর্মসূচিতে তাঁর পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, এনসিপি ডি পি ত্রিপাঠি, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি প্রমুখ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here