সিপিআই ছাড়ার আগে পার্টি অফিস থেকে নিজের লাগানো এসি সরিয়েছেন কানহাইয়া কুমার

0
Kanhaiya Kumar
কানহাইয়া কুমার। ফাইল ছবি

নয়াদিল্লি: কানহাইয়া কুমারের কংগ্রেসে যোগ দেওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা। তার আগে, মঙ্গলবার বিহার সিপিআই-এর রাজ্য সম্পাদক রামনরেশ পান্ডে দাবি করেছেন, কিছু দিন আগে পটনায় দলের রাজ্য কার্যালয়ে নিজের লাগানো এসি সরিয়ে নিয়ে যান কানহাইয়া।

রামনরেশ বলেন, ওই এসি নিজের খরচেও পার্টি অফিসে লাগিয়েছিলেন কানহাইয়া। যে কারণে খুলে নিয়ে যাওয়ার ব্যাপারে তাঁরা কোনো রকমের আপত্তি জানাননি। একই সঙ্গে সংবাদ সংস্থা এএনআই-এর কাছে তিনি বলেন, “আমরা চাইব তরুণ নেতা কংগ্রেসে যোগ দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসুন”।

সিপিআই রাজ্য সম্পাদক বলেন, “আমি এখনও আশা করছি কংগ্রেসে যোগ দেবেন না কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)। কারণ তিনি মনে-প্রাণে কমিউনিস্ট এবং এই ধরনের মানুষ নিজের আদর্শকেও কঠোর ভাবে মেনে চলেন”।

বর্তমানে, সিপিআই-এর শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী জাতীয় নির্বাহী পরিষদের সদস্য কানহাইয়া। রামনরেশ আরও বলেন, গত ৪-৫ সেপ্টেম্বর পটনায় আয়োজিত দলের জাতীয় নির্বাহী পরিষদের সভায় অংশ নিয়েছিলেন কানহাইয়া। ওই বৈঠকের সময় তিনি একটি বারের জন্যও দল ছাড়ার ইচ্ছে প্রকাশ করেননি। এমনকী দলের নির্দিষ্ট কোনো পদের জন্য টুঁ শব্দটি করেননি।

Shyamsundar

ঘটনায় প্রকাশ, মাস দুয়েক আগে নিজের লাগানো ওই এসি দলীয় কার্যালয় থেকে সরিয়ে নিয়েছেন কানহাইয়া। সিপিআই নেতা বিজয় মিশ্র জানান, এসি সরিয়ে নেওয়ার জন্য পার্টির অনুমতি চেয়েছিলেন কানহাইয়া। পার্টি তখন বলেছিল, এটা আপনার সম্পত্তি, যে কোনো সিদ্ধান্ত আপনিই নিতে পারেন।

২০১৯ লোকসভা ভোটে বেগুসরাই কেন্দ্র থেকে বিজেপির গিরিরাজ সিংয়ের বিরুদ্ধে প্রার্থী হন কানহাইয়া। তবে পরাজিত হন সিপিআই প্রার্থী। এ বার বিহারের পরবর্তী বিধানসভা ভোটের দিকে তাকিয়ে কংগ্রেসে যোগ দিতে চলেছেন তিনি।

সম্প্রতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে কানহাইয়ার কংগ্রেসে যোগদানের বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা যায়। এমনটাও জানা যায়, বামপন্থী এই নেতার কংগ্রেসে যোগদানের নেপথ্যে ভোট কৌশলী প্রশান্ত কিশোরের ভূমিকাও থাকতে পারে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

মুকুল রায়কে নিয়ে স্পিকারের সিদ্ধান্ত জানানোর সময় বেঁধে দিল হাইকোর্ট

ভবানীপুরের উপনির্বাচন স্থগিত নয়, রায় দিল কলকাতা হাইকোর্ট

পশ্চিমবঙ্গের বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন

বুধবার থেকে ৮ অক্টোবর পর্যন্ত কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা

উৎসবের মরশুমের ঠিক আগেই করোনায় স্বস্তি, ২০২ দিন পর দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে

মন্দির ভাঙা হচ্ছে অবৈধ ভাবে, রক্ষা করতে আদালতের দ্বারস্থ মুসলিমরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন