vajubhai bala and b s yeddyurappa

ওয়েবডেস্ক: আকস্মিক ভাবে কর্নাটকের রাজ্যপাল বজুভাই বালা সদ্য শপথ নেওয়া মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিয়ুরাপ্পাকে নিয়ে বিধানসভার বিশেষ অধিবেশন তলব করলেন। সূত্রের খবর, আগামী শনিবার সকাল ১১টায় বসতে চলেছে ওই অধিবেশন।

নতুন সরকার গঠন নিয়ে বিজেপি এবং কংগ্রেস-জেডি (এস) জোটের মধ্যে তৈরি হওয়া বিবাদ গড়িয়েছে সুপ্রিম কোর্টে। রাজ্যপাল তড়িঘড়ি বিজেপির মুখ্যমন্ত্রীর বিএস ইয়েদিয়ুরাপ্পাকে শপথ বাক্য পাঠ করালেও মামলা ঝুলে রয়েছে সর্বোচ্চ আদালতে। রাজ্যপাল যেখানে বিজেপিকে সংখ্যগরিষ্ঠতা প্রমাণে ১৫ দিনের সময় দিয়েছিলেন সুপ্রিম কোর্টের নির্দেশে সেখানেও কোপ পড়েছে। আদালত বলেছে, আগামী শনিবার বিকেল চারটেয় কর্নাটক বিধানসভায় আস্থাভোট আয়োজন করতে হবে ইয়েদিয়ুরাপ্পাকে। ওই নির্দেশের পরই রাজ্যপালের তরফে বিশেষ অধিবেশনের আহ্বান নতুন করে বিতর্কের সৃষ্টি করল।

আরও পড়ুন: বিজেপিকে প্রবল চাপে ফেলে দিল কর্নাটক সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশ

শীর্ষ আদালত স্পষ্টতই বলেছে, বিধানসভায় আস্থা ভোট না হওয়া পর্যন্ত ইয়েদিয়ুরাপ্পা কোনো রকমের সরকারি সিদ্ধান্ত বা কার্যকলাপ থেকে বিরত থাকবেন। কারণ আদালতের বিচারাধীন বিষয়টির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি নতুন করে কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না। তা সত্ত্বেও রাজ্যপাল তাঁকে কী কারণে খোদ বিধানসভার বিশেষ অধিবেশনে তলব করলেন, তা নিয়েই উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, এ দিন রাত ৯টার সময় বিজেপি বিধায়করা বেঙ্গালুরুর একটি হোটেলে মিলিত হতে পারেন। সেখানে আগামী শনিবারের আস্থাভোট নিয়ে বিশদ আলোচনার কথা রয়েছে। নির্বাচনের ফলাফলে বিজেপি ১০৪টি আসনে জয়ী হলেও জোরের সঙ্গে বলা হয়েছে, রাতের ওই বৈঠকে ১১১ জন বিধায়ক উপস্থিত হবেন। বাকি সাত জন বিধায়ক কোথা থেকে আসবেন, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে এমনটা ধারণা করা হচ্ছে, রাতের ওই বৈঠক সেরে বিধায়করা সরাসরি সকাল ১১টায় বিধানসভায় হাজিরা দেবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here