karnataka elections

ওয়েবডেস্ক: ভারতের দক্ষিণের রাজ্য কর্নাটককে দখল করার জন্য বদ্ধপরিকর বিজেপি। কিন্তু ভোট যত এগিয়ে আসছে তত যেন চাপ বাড়ছে তাদের ওপরে। সেই চাপের প্রমাণ পাওয়া যাচ্ছে আত্মঘাতী গোল করার মতো কিছু বেফাঁস মন্তব্য থেকে। সেই চাপ আরও বাড়তে পারে নতুন একটি সমীক্ষার ফলাফল দেখে যেখানে রাজ্যের কংগ্রেস সরকারকে উচ্ছ্বসিত হয়ে নম্বর দিয়েছে কর্নাটকবাসী।

স্কুল, জল এবং বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে রাজ্যের সিদ্দারামাইয়া সরকারকে ঢেলে নম্বর দিয়েছে রাজ্যবাসী। তবে চাকরির সুযোগের পরিরেক্ষিতে সেই নম্বরটি একটু কম পেয়েছে রাজ্য সরকার। সব মিলিয়ে দশের মধ্যে ৭.০৯ নম্বর পেয়েছেন সিদ্দারামাইয়া।

রাজ্যের ২২৫টি বিধানসভা কেন্দ্রের ১৩,২৪৪ জনকে নিয়ে এই সমীক্ষা চালিয়েছিল ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্ম’ (এডিআর) এবং নাগরিক সংগঠন ‘দক্ষ’।

গ্রামীণ অঞ্চলের ভোটারদের মতে স্কুল পরিষেবা (৭.৮৫), বিদ্যুৎ পরিষেবা (৭.৮৩) এবং খাদ্যে ভর্তুকির (৭.৩৫) ক্ষেত্রে দারুণ কাজ করেছে রাজ্য সরকার। অন্য দিকে তুলনামূলক কম নম্বর মিলেছে চাকরির হাল (৬.৭০), দুর্নীতি দূরীকরণ (৬.৬৭) এবং চাকরির প্রশিক্ষণের (৬.৬০) ক্ষেত্রে।

শহরাঞ্চলের ভোটারদের মতে স্কুল (৭.৮৫), বিদ্যুৎ পরিষেবা (৭.৮৩) এবং পরিবহণ ব্যবস্থায় (৭.৬১) ভালো কাজ করে দেখিয়েছে সিদ্দারামাইয়া সরকার। সরকারের কাজ তুলনামূলক খারাপ স্বচ্ছতা (৬.৭৯), দুর্নীতি দূরীকরণ (৬.৭৭) এবং চাকরির প্রশিক্ষণের (৬.৪০) ক্ষেত্রে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬৭ শতাংশ মানুষ বলেছেন প্রার্থী নয়, দলই তাঁদের কাছে গুরুত্বপূর্ণ। ৩৭ শতাংশ মানুষ বলেছেন প্রার্থীর ধর্ম তাঁদের কাছে গুরুত্বপূর্ণ, অন্য দিকে ৩৬ শতাংশ বলেছেন প্রার্থীর জাত বেশি গুরুত্বপূর্ণ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন