কোয়ারান্টাইনের নিয়ম পালন হচ্ছে কি না জানতে অভিনব পন্থা নিল কর্নাটক

0
coronavirus

বেঙ্গালুরু: রাত ১০টা থেকে সকাল ৭টা পর্যন্ত বাদ দিয়ে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে সরকারের কাছে। কোয়রান্টাইনের নিয়ম পালন করা হচ্ছে কি না, জানতে অভিনব পন্থা নিল কর্নাটক (Karnataka) সরকার।

ভারতে করোনাভাইরাসের (Coronavirus) প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার কারণ হিসেবে অনেকটাই দায়ী করা হচ্ছে কোয়ারান্টাইনের নিয়ম না পালন করাকে। অনেকেই গৃহবন্দি না থেকে বেরিয়ে যাচ্ছেন। ঘুরে বেড়াচ্ছেন যত্রতত্র।

এই ব্যাপারটা আটকাতেই এমন সিদ্ধান্ত নিল কর্নাটক সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ কে সুধাকরের কথায়, ”যাঁরা হোম কোয়ারান্টাইনে রয়েছেন তাঁদের সকলকে নিজের মোবাইল থেকে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে রাজ্য সরকারের একটি অ্যাপে। সেলফি যদি না পাঠানো হয় তা হলে কোয়ারান্টাইনে থাকা ব্যক্তিদের কাছে বা তাঁদের বাড়িতে পৌঁছে যাবে রাজ্য সরকারের নির্দিষ্ট একটি দল। তারা তখন ওই ব্যক্তিকে সরকারের কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাবে।”

তবে এ ক্ষেত্রে ঘুমোনোর সময়টুকু ছাড় দিয়েছে কর্নাটক। তাই রাত ১০টা থেকে সকাল ৭টা পর্যন্ত কোনো সেলফি তুলতে হবে না। সেলফি তুলে রাজ্য সরকারকে পাঠানোর জন্য তাদের মোবাইলে প্রথমে গুগল প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

Shyamsundar

আরও পড়ুন রাজ্যে আরও একজনের প্রাণ কাড়ল করোনাভাইরাস

তার পর সেই অ্যাপের মাধ্যমে ছবি তুলে পাঠাতে হবে রাজ্য সরকারের উল্লিখিত দফতরে। সেই দফতরে থাকা পুলিশ আধিকারিকের একটি দল সেই ছবিগুলি পরীক্ষা করবেন।

এখনও পর্যন্ত কর্নাটকে কোভিড ১৯-এ (Covid 19) আক্রান্ত হয়েছেন ৮০ জন। এঁদের মধ্যে মৃত্যু হয়েছে তিন জনের।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন