kairana
কুমারস্বামীর শপথগ্রহণের অনুষ্ঠানে হাজির হয়েছিলেন কার্যত সব বিরোধী দলের নেতারা।

ওয়েবডেস্ক: একটা পরীক্ষার সমাপ্তিতে শুরু আরও এক পরীক্ষার প্রহর গোনা!

বেঙ্গালুরুতে মুখ্যমন্ত্রীপদে কুমারস্বামীর শপথগ্রহণে উপচে পড়ল বিজেপি-বিরোধী শক্তির ঢল। তবে ২০১৯-এ এই শক্তি কতটা প্রভাব ফেলতে চলেছে, তা নিয়ে আগাম ভবিষ্যদ্বাণী করা এখনই সম্ভব নয়। কিন্তু আগামী ২৮ মে উত্তরপ্রদেশের কইরানা লোকসভার উপনির্বাচন এই বিজেপি-বিরোধী শক্তির একাংশের কাছে হয়ে উঠতে পারে পরীক্ষা-ক্ষেত্র।

ওয়াকিবহালের মতে, পাটিগণিতের হিসাবে কর্নাটকের ভোটের আগে কংগ্রেস-জেডি(এস) জোট হলে ফলাফলে হয়তো দেখা যেতে পারত, তারা জিতেছে ১৫০টির বেশি আসন। সে ক্ষেত্রে সরকার গঠন নিয়ে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বি এস ইয়েদিয়ুরাপ্পার বিরুদ্ধে ঘোড়া কেনাবেচার অভিযোগ তুলত হতো না বিরোধীদের। ফলাফল ঘোষণার পর টানটান উত্তেজনার মধ্যে দিয়েছে অতিবাহিত হয়েছে সময়। কতকটা থ্রিলারের মতোই পরিস্থিতি তৈরি হয়েছে দুই দলের আশঙ্কা আর আতঙ্কের আবহে।

স্বাভাবিক ভাবেই বুধবার জোট সরকারের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণের অনুষ্ঠান মঞ্চে বিজেপি-বিরোধী প্রায় সমস্ত রাজনৈতিক দলের সহাবস্থান সেই উত্তেজনাময় ক্ষণের পাল্টা প্রতিক্রিয়া ধরা যেতে পারে। সেখান থেকেই উঠে এসেছে উত্তরপ্রদেশের কইরানা প্রসঙ্গ। বিজেপি সাংসদ হুকুম সিংয়ের মৃত্যুতে উপনির্বাচন হতে চলেছে ওই কেন্দ্রে। যেখানে বিজেপির বিরুদ্ধে প্রার্থী হয়েছেন বিএসপির প্রাক্তন সাংসদ (২০০৯) তাবাসুম হাসান। তবে তিনি লড়ছেন রাষ্ট্রীয় লোকদলের প্রতীকে। আবার সমাজবাদী পার্টিও পৃথক কোনো প্রার্থী দেয়নি। অর্থাৎ, পরীক্ষা-ক্ষেত্রে অংশ নেওয়ার যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে উত্তরপ্রদেশের মুখ্য় তিন বিরোধী রাজনৈতিক দল।

আরও পড়ুন: কর্নাটক অতীত, বিজেপি বিরোধী-জোটের অ্যাসিড টেস্ট সাতদিন পরের এই উপনির্বাচনে

তবে এই শিক্ষা এবং তার প্রয়োগে একমাত্র ভাগিদার নয় কর্নাটক। সাম্প্রতিক অতীতে উত্তরপ্রদেশের দুই লোকসভা আসনে উপনির্বাচনে বিএসপি-এসপি জোটের কেরামতিও বহুলাংশে প্রভাব ফেলেছে। কিন্তু কেন্দ্রে বিজেপির বিকল্প সন্ধানে কর্নাটকের এই শপথগ্রহণ অনুষ্ঠান জাতীয় রাজনীতিতে যে চিত্র তুলে ধরল, ত কতটা শক্তিশালী তার উত্তর কিন্তু মানুষ খুঁজতে চাইবে কইরানার ফলাফলে। কারণ ২০১৮-র এই লোকসভা উপনির্বাচন তবেই এক সুতোয় বাঁধতে পারবে ২০১৯-এর লোকসভা উপনির্বাচনকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here