স্বাধীনতা দিবসে মুখ্যমন্ত্রীদের জাতীয় পতাকা তুলতে দেওয়ার অধিকার আদায় করেছিলেন এম করুণানিধি

0
এম করুণানিধি।

খবরঅনলাইন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসে ও সাধারণতন্ত্র দিবসে বিভিন্ন রাজ্যের রাজধানীতে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রীরা। কিন্তু দেশ স্বাধীনতা পাওয়ার পর থেকেই বরাবর এই প্রথা পালিত হয়ে আসছে, তা নয়। মুখ্যমন্ত্রীরা জাতীয় পতাকা তোলার অধিকারী হন ১৯৭৪ সাল থেকে। আর এর জন্য কৃতিত্ব প্রাপ্য তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধির।

১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর থেকে এবং ১৯৫০ সালে দেশ সাধারণতন্ত্র ঘোষিত হওয়ার পর থেকে ১৯৭৩ সাল পর্যন্ত রাজ্যের রাজধানীতে কেন্দ্রের প্রতিনিধি হিসাবে জাতীয় পতাকা তোলার হক ছিল সংশ্লিষ্ট রাজ্যের রাজ্যপালের। করুণানিধিই প্রথম এই প্রথার বিরুদ্ধে প্রতিবাদ জানান।

করুণানিধি এই প্রথাকে রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রতি এবং দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর প্রতি বৈষম্য বলে আখ্যায়িত করেন। ১৯৭৪ সালে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে চিঠি লিখে করুণানিধি এর প্রতিবাদ জানান। দাবি করেন, এই প্রথার পরিবর্তন করতে হবে এবং স্বাধীনতা দিবসে রাজ্যের মুখ্যমন্ত্রীকে জাতীয় পতাকা তুলতে দিতে হবে।

অতীতে করুণানিধির দল দ্রাবিড় মুন্নেত্রা কাড়াগম তথা ডিএমকে-র যে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ছিল তার সঙ্গে এই দাবি খাপ খায় না। তাঁদের দলের দাবিমতো করুণানিধি পৃথক দ্রাবিড়নাড়ুর সমর্থক ছিলেন। কিন্তু ১৯৬৯ সালে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যের হাতে অধিক ক্ষমতা দেওয়ার দাবিতে তিনি সরব হন এবং দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর অন্যতম প্রধান প্রবক্তা হয়ে ওঠেন। মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই করুণানিধি রাজ্যের স্বশাসনের দাবিতে প্রচার চালিয়েছিলেন।

১৯৭০ সালে ডিএমকে দলের তিরুচিরাপল্লি সম্মেলনে করুণানিধি ‘মানিলাতিলে সুয়াতচি, মাথিয়িলে কুটাতচি’ (রাজ্যের জন্য স্বশাসন, কেন্দ্রে যুক্তরাষ্ট্র) আওয়াজ তোলেন। এর পরেই কেন্দ্র-রাজ্য সম্পর্ক নিয়ে রাজামান্নার কমিটির রিপোর্ট প্রকাশিত হয়। রাজ্যগুলিকে আরও স্বশাসন দেওয়ার দাবিতে ১৯৭৪-এ করুণানিধির উদ্যোগে তামিলনাড়ু বিধানসভায় প্রস্তাব গৃহীত হয়।

১৯৭৪-এর ফেব্রুয়ারিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে চিঠি লিখে স্বাধীনতা দিবসে রাজ্যের মুখ্যমন্ত্রীদের হাতে জাতীয় পতাকা তোলার অধিকার দেওয়ার দাবি তোলেন তিনি। ইন্দিরা সরকার সেই দাবি মেনে নেন। এবং সে বছর থেকেই ঠিক হয়, স্বাধীনতা দিবসে মুখ্যমন্ত্রী এবং সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জাতীয় পতাকা উত্তোলন করবেন।

স্বাধীনতা দিবস সংক্রান্ত আরও খবর পড়তে এখানে ক্লিক করুন।  

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন