‘পুরোপুরি স্বাভাবিক হওয়ার পথে কাশ্মীর,’ রাষ্ট্রপুঞ্জে আশ্বাস ভারতের

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: কাশ্মীরে ভারত গণহত্যা চালাচ্ছে বলে বার বার অভিযোগ করছে পাকিস্তান। সেই অভিযোগ খারিজ করে ভারত জানিয়েছে, কাশ্মীরের পরিস্থিতি ধীরে ধীরে পুরোপুরি স্বাভাবিক হওয়ার পথে। গত কয়েক সপ্তাহের মধ্যে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে গিয়েছে বলে রাষ্ট্রপুঞ্জে আশ্বাস দিয়েছে ভারত।

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারতীয় কূটনীতিক বিজয় ঠাকুর সিং বলেন, “কঠিন পরিস্থিতির মধ্যেও কাশ্মীরের অসামরিক প্রশাসন পরিস্থিতি স্বাভাবিক রাখার ব্যাপারে সচেষ্ট। ন্যূনতম প্রয়োজনীয় জিনিসপত্র, জরুরি জিনিসপত্র মানুষের কাছে পাঠানো হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় স্বাভাবিক কাজকর্ম হচ্ছে। যোগাযোগ ব্যবস্থাও প্রায় স্বাভাবিক হয়ে গিয়েছে। গণতান্ত্রিক ব্যবস্থাও আবার ফিরে আসছে।”

আরও পড়ুন ইস্তফা দেওয়া আইএএস অফিসারকে পাকিস্তানে চলে যেতে বললেন বিজেপি নেতা

সন্ত্রাসবাদের থাবা থেকে সাধারণ মানুষকে বাঁচানোর জন্যই নিষেধাজ্ঞাগুলি আরোপ করা হয়েছিল বলে জানিয়েছেন সিং।

সংবিধানের সঙ্গে সামঞ্জস্য রেখেই যাতে কাশ্মীরের সাধারণ মানুষ বিভিন্ন পরিষেবা পেতে পারেন, সে কারণে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। সেই সঙ্গে তিনি জানান, কাশ্মীর নিয়ে ভারত যা সিদ্ধান্ত নিয়েছে তা তাদের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়।

তাঁর কথায়, “কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের প্রত্যাহারের সিদ্ধান্ত আইনসভায় পাস হয়েছে। সেই বিতর্ক গোটা বিশ্ব টিভিতে দেখেছে। এই সিদ্ধান্তকে সমর্থন করেছে আপামর ভারতবাসী। এই সিদ্ধান্তের ফলে ভারত সরকারের যাবতীয় নীতি কাশ্মীরেও কার্যকর হবে। যাতে লিঙ্গবৈষম্য দূর হবে, সুরক্ষা পাবে শিশুরা। এ ছাড়া নাগরিকদের পেশা, শিক্ষা ও তথ্য জানার অধিকার সুরক্ষিত হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here