ভারত সফরে এসে কাশ্মীর নিয়ে বেসুরো গাইলেন জার্মানির চ্যান্সেলর

0
merkel-and-modi
মেরকেলকে স্বাগত জানাচ্ছেন মোদী। ছবি সৌজন্যে দ্য হিন্দুস্তান টাইমস।

ওয়েবডেস্ক: কাশ্মীরের জনগণের জন্য উদ্বেগ প্রকাশ করলেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। বললেন, ওই অঞ্চলকে বন্ধ করে রাখা দীর্ঘদিন ধরে সমর্থন করা যায় না।

উল্লেখ্য, সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে দ্বিপাক্ষিক ভাবে এবং বহুমুখী মঞ্চে এক যোগে কাজ করার ব্যাপারে শুক্রবার সহমত ব্যক্ত করেছে দুই দেশ। তার পরেই জার্মান চ্যান্সেলরের এই মন্তব্য।

ভারত-জার্মানি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং বিভিন্ন বিষয়ে মৌ সই করতে ভারতে তিন দিনের সফরে এসেছেন জার্মান চ্যান্সেলর।   

তাঁর সঙ্গে সফররত একদল সাংবাদিকের কাছে জার্মান চ্যান্সেলর এ দিন কাশ্মীর নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, “কাশ্মীরের পরিস্থিতি সেখানকার বাসিন্দাদের কাছে মোটেই ভালো নয়। এই পরিস্থিতি দীর্ঘদিন চলতে পারে না। পরিস্থিতির উন্নতি ঘটাতেই হবে।”

আরও পড়ুন: ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য খুশির খবর শোনালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

সরকারি আধিকারিকরা জানান, দিল্লিতে হায়দরাবাদ হাউসে দু’ দেশের প্রতিনিধি স্তরে যে আলোচনা হয়েছে, তাতে কাশ্মীর প্রসঙ্গ ছিল না। তবে কাশ্মীরের ব্যাপারে ভারত সরকার ঠিক কোন পথে যেতে চায়, সে ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে কিছু শোনার ব্যাপারে আশাবাদী মেরকেল।

কৃষি, শিক্ষা, সামুদ্রিক বিজ্ঞান এবং হেরিটেজ সংরক্ষণ সহ নানা বিষয়ে এ দিন জার্মান নেতা ১৭টি মৌতে স্বাক্ষর করেন। এ ছাড়া পাঁচটি যৌথ ঘোষণাপত্র চূড়ান্ত করেন তিনি।

হায়দরাবাদ হাউসে আনুষ্ঠানিক প্রেস বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “সন্ত্রাসবাদ এবং চরমপন্থার মোকাবিলা করার জন্য আমরা দ্বিপাক্ষিক ও বহুমুখী সহযোগিতা জোরদার করব। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতের সদস্যপদের ব্যাপারে জার্মানি যে ভাবে সমর্থন করেছে, তাতে আমরা তাদের কাছে কৃতজ্ঞ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.