প্রতিটি কাশ্মীরির মাথা লজ্জায় হেঁট হয়ে যাচ্ছে, বললেন মেহবুবা মুফতি

0
298
mehbooba mufti kashmir

শ্রীনগর ও নয়াদিল্লি: অমরনাথ যাত্রীদের ওপর আক্রমণের পিছনে লস্কর-ই-তৈবার হাত আছে বলে মনে করেন রাজ্য পুলিশের আইজি মুনির খান। তিনি সংবাদসংস্থা এএনআইকে বলেন, পাক লস্কর জঙ্গি ইসমাইল এই আক্রমণের মূল হোতা। সোমবার অনন্তনাগ জেলার বতেঙ্গো ও খানাবলে জঙ্গি আক্রমণের ওই ঘটনায় ৭ জনের মৃত্যু হয়, আহত হন ৩০ জনেরও বেশি।  সোমবার রাতে আহতদের দেখতে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি অনন্তনাগ হাসপাতালে যান। এই আক্রমণে যাঁরা বেঁচে গিয়েছেন তাঁদের সঙ্গেই রাতটা কাটান তিনি। তিনি বলেন, “এই ঘটনায় লজ্জায় প্রতিটি কাশ্মীরির মাথা হেঁট হয়ে যাচ্ছে।” সিআরপিএফ-এর আইজি (অপারেশনস) জুলফিকার হাসান মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে জানিয়ে দিয়েছেন, কোনো ভাবেই অমরনাথ যাত্রা বন্ধ হবে না। “যাত্রা যাতে শান্তিপূর্ণ ভাবে চলে তার সব রকম ব্যবস্থা আমরা করব” – বলেছেন আইজি।

ইতিমধ্যে অমরনাথ যাত্রীদের ওপর আক্রমণের ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন স্তরে জরুরি বৈঠক বসছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর বাসভবনে উচ্চ পর্যায়ের বৈঠক বসে। বৈঠকে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। ভবিষ্যতে কী ভাবে এ ধরনের আক্রমণ ঠেকানো যায়, তার উপায় নিয়েও আলোচনা হয়। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র মন্ত্রকের শীর্ষ কর্তারা, গোয়েন্দা কর্তারা এবং কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা বৈঠকে হাজির ছিলেন। ইতিমধ্যে পরিস্থিতি সরেজমিনে যাচাই করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহিরের নেতৃত্বে কেন্দ্রীয় আমলাদের এক প্রতিনিধিদল মঙ্গলবার শ্রীনগর রওনা হয়ে গিয়েছেন। সিআরপিএফ-এর ডিরেক্টর জেনারেল আর আর ভাটনগর আগেই শ্রীনগর পৌঁছে গিয়েছেন। আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার ব্যাপারটি তিনি পর্যালোচনা করছেন।

মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও মঙ্গলবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন।

উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী বাছতে বিরোধী দলের নেতারা মঙ্গলবার সকালে সংসদ ভবনে মিলিত হন। নিহত অমরনাথযাত্রীদের প্রতি শোক জানাতে তাঁরা বৈঠকের শুরুতে নীরবতা পালন করেন।

এই  আক্রমণের প্রতিবাদে মঙ্গলবার গোটা রাজ্যে বন্‌ধ ডেকেছে ন্যাশনাল কনফারেন্স, প্যান্থার্স পার্টি, বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল, বিভিন্ন ব্যবসায়ী সংগঠন। জম্মু চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি জম্মুতে ব্যবসা বন্ধের ডাক দিয়েছে। এই কাপুরুষোচিত নিন্দা করতে  ‘নট ইন মাই নেম’ প্রচার অভিযানে যুক্ত যাঁরা, তাঁরাও মঙ্গলবার সন্ধে ৭টায় দিল্লির যন্তরমন্তরে সমাবেশ ডেকেছেন । গণপ্রহারে মৃত্যুর প্রতিবাদ জানাতে গত মাস থেকে এই ‘নট ইন মাই নেম’ প্রচার অভিযান শুরু হয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here