rajnath singh

ওয়েবডেস্ক: ‘অন্ধকারে হারিয়ে যাওয়া যুবসম্প্রদায়কে’ মূল স্রোতে ফিরতে হলে শিক্ষা এবং খেলাধুলোকে সঙ্গী করতে হবে। তা হলে নিজেরাই নিজেদের ভাগ্য বদলে ফেলবে। বৃহস্পতিবার এ ভাবেই কাশ্মীরকে নতুন ভাবে বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

রাজনাথ বলেন, ক্রীড়াক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্য সরকার যে সব সুযোগসুবিধা দিয়েছে, সেগুলি গ্রহণ করলে উপত্যকার কমবয়সিদের ভাগ্য পালটাবেই। তিনি বলেন, “রাজ্যের অনেক যুবকই গত কয়েক বছরে অন্ধকারে হারিয়ে গিয়েছে। আমরা তাদের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য সুযোগসুবিধা দিচ্ছি। এ রাজ্যে ক্রীড়াপ্রতিভা প্রচুর। তারা যদি ক্রীড়া এবং শিক্ষা ক্ষেত্রের বিভিন্ন সুযোগসুবিধা গ্রহণ করে তা হলে তাদের ভাগ্য বদলাবেই।”

কাশ্মীরের পরিস্থিতি পর্যালোচনা করার জন্য বৃহস্পতিবারই রাজ্যে পা রেখেছেন রাজনাথ। এ দিন শ্রীনগরে কাশ্মীর স্পোর্টস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তিনি। এই অনুষ্ঠানে জম্মু, কাশ্মীর এবং লাডাক অঞ্চলের প্রায় তিন হাজার ক্রীড়াপ্রতিভা অংশগ্রহণ করেছিলেন। ক্রিকেটার পরভেজ রসুল, ফুটবলার মেহরাজউদ্দিন ওয়াডু, সদ্য আই লিগে সুযোগ পাওয়া রিয়ার কাশ্মীর দলের ফুটবলার-সহ একাধিক ক্রীড়াব্যক্তিত্বকে সংবর্ধনা দেন স্বরাষ্ট্রমন্ত্রী। এই অনুষ্ঠানটি কাজে লাগিয়েই উপত্যকার যুবসম্প্রদায়কে বার্তা দেওয়ার চেষ্টা করলেন তিনি।

রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, রাজ্যপাল এনএন ভোহরা এবং নিরাপত্তা বিষয়ক আধিকারিকদের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। রমজান মাসের পরেই সংঘর্ষবিরতি জারি থাকবে কি না, সেই ব্যাপারেই সিদ্ধান্ত হতে পারে।

দিল্লি থেকে কাশ্মীর রওনা আগে রাজনাথ জানিয়েছিলেন এই সফরে তিনি রাজ্যের যুবসম্প্রদায় এবং সীমান্তবর্তী গ্রামগুলির মানুষের সঙ্গেও কথা বলবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here