kerala temple

তিরুঅনন্তপুরম: পথ দেখাচ্ছে কেরল। উত্তর এবং পশ্চিম ভারতে যখন উচ্চ জাতের কাছে আক্রান্ত হচ্ছেন দলিতরা, ঠিক তখনই পুরোহিতের জন্য ৩৬ জন অব্রাহ্মণের নাম প্রস্তাব করলের মন্দির বোর্ড। এই ৩৬ জনের মধ্যে ছ’জন দলিতও রয়েছেন।

একটি প্রেস বিবৃতির মাধ্যমে এই ঘোষণা করেছে ত্রিবাঙ্কুর দেবস্বম বোর্ড। কেরলের মন্দিরগুলি এই বোর্ডের আওতায় পড়ে। এই প্রথম পুরোহিত হওয়ার জন্য দলিতদের নাম প্রস্তাব করা হল।

পুরোহিত হওয়ার জন্য মোট ৬২ জনের নাম প্রস্তাব করা হয়েছে। পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার মতো একটি পরীক্ষার মাধ্যমে এই ৬২ জনকে বাছাই করা হয়েছে। কেরল সরকারের সংরক্ষণ নীতি মেনেই যে নতুন পুরোহিতদের বাছাই করা হয়েছে, সে কথা জানিয়েছে দেবস্বম বোর্ড। সরকারি দফতরে তফশিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের জন্য ৩২ শতাংশ আসন সরক্ষণ করা হয়েছে। এ বার বিভিন্ন মন্দিরের পুরোহিতের দায়িত্ব দেওয়া হবে তাঁদের।

দেবস্বম বোর্ডের চেয়ারম্যান রাজাগোপাল নায়ার বলেন, “১৯৪৯-এ দেবস্বম বোর্ড তৈরি হয়। তখন থেকেই দলিত এবং ওবিসিভুক্ত মানুষদের নেওয়ার জন্য দাবি উঠছিল। কিন্তু বিভিন্ন জায়গা থেকে বাধা আসার ফলে আমরা এই ব্যাপারে এগোতে পারিনি। কিন্তু আজ আমরা সেটা করে দেখিয়েছি।”

পুরোহিত বাছাই করার ক্ষেত্রে যে কোনো রকম দুর্নীতি সহ্য করা হবে না সে ব্যাপারে সতর্ক করে দিয়েছেন দেবস্বম দফতরের প্রধান কদকমপল্লি রামচন্দ্রন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here