কোভিডে মা-বাবাকে হারানো শিশুদের জন্য বিশেষ প্যাকেজ কেরল সরকারের

0
মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কারণে মা-বাবাকে হারিয়ে অনাথ হয়ে যাওয়া শিশুদের তাৎক্ষণিক ত্রাণ এবং মাসিক ভিত্তিতে আর্থিক সহযোগিতা দিতে বিশেষ প্যাকেজ ঘোষণা করল কেরল রাজ্য সরকার।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) ঘোষণা করেছেন, তাৎক্ষণিক ত্রাণ হিসাবে তিন লক্ষ টাকার একটি বিশেষ প্যাকেজ দেওয়া হবে এবং কোভিডের কারণে অনাথ শিশুদের জন্য মাসিক ২,০০০ টাকার আর্থিক সহযোগিতা দেওয়া হবে।

বিজয়ন আরও বলেছেন, ওই ধরনের শিশুরা স্নাতক না হওয়া পর্যন্ত তাদের শিক্ষার জন্য সমস্ত ব্যয়ও সরকার বহন করবে। তাদের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত মাসিক ২,০০০ টাকার সহায়তা দেওয়া হবে।

এর আগে কোভিডে অনাথ শিশুদের জন্য আর্থিক সহযোগিতা এবং বিনামূল্যে শিক্ষার ঘোষণা করেছিল দিল্লি, মধ্য প্রদেশ, ছত্তীসগঢ় ও ঝাড়খণ্ড সরকার।

Shyamsundar

এ ধরনের শিশুদের জন্য মাসিক ২,৫০০ টাকার মাসিক সহযোগিতা ঘোষণা করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজিওয়াল। ২৫ বছর বয়স পর্যন্ত এই সহায়তা দেওয়া হবে। একই ভাবে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মাসিক ৫,০০০ টাকার পেনশন ঘোষণা করেছেন। অন্যদিকে ছত্তীসগঢ় সরকার ঘোষণা করেছিল, প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য মাসে ৫০০ টাকা এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য মাসে ১,০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।

সম্প্রতি একটি কেন্দ্রীয় সরকারি সূত্র জানিয়েছে, শেষ কয়েক মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে মা-বাবা, দু’জনকেই হারিয়েছে ৫৭৭ জন শিশু। বর্তমানে ওই শিশুরা কাছের কোনো আত্মীয়ের পরিবারে রয়েছে। তাদের যত্ন নেওয়ার বিষয়ে রাজ্যগুলিকে বিশেষ উদ্যোগ নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়তে পারেন: মা-বাবাকে কোভিডে হারানো শিশুদের নিয়ে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন