প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরল, নিখোঁজ অনেকেই, বাড়ছে মৃতের সংখ্যা

0

তিরুঅনন্তপুরম: ভারী বর্ষণের ফলে জল জমে যাওয়া, ভূমিধস এবং সম্পর্কিত অন্যান্য ঘটনায় এখনও পর্যন্ত ছ’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে কেরলে। শনিবার সন্ধ্যায় পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, কোট্টায়ামে চার এবং ইদুকিতে দু’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি এমনই, পাঁচটি জেলায় ‘লাল সতর্কতা’ জারি করেছে আবহাওয়া দফতর।

এ দিন বিকেলেই রাজ্যে উদ্ধারকাজে সহযোগিতার জন্য ভারতীয় বায়ুসেনার সাহায্য চায় কেরল সরকার। যে এলাকাগুলোতে প্রবল বৃষ্টির জেরে ভূমিধসের ঘটনা ঘটেছে, সেখান থেকে দুর্গতদের উদ্ধার করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, কোট্টায়ামে কমপক্ষে ১২ জন নিখোঁজ। মুখ্যমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, কোট্টায়াম জেলার কুটটিকালে দুর্গতদের উদ্ধারের জন্য বায়ুসেনার সাহায্য চাওয়া হয়। ওই এলাকায় ভূমিধসের ঘটনায় বেশ কয়েকটি পরিবার আটকে পড়েছে।

সন্ধ্যায় এক প্রতিরক্ষা মুখপাত্র জানান, কেরলে অবস্থানরত ভারতীয় বায়ুসেনা এবং ভারতীয় সেনা তাদের বাহিনী মোতায়েন করেছে। এমআই-১৭ এবং সারং হেলিকপ্টারগুলিকে প্রয়োজনে কাজে লাগানোর জন্য ইতিমধ্যেই প্রস্তুত করা হয়েছে। পাঞ্জোড় মিলিটারি স্টেশন থেকে কাঞ্জিরাপল্লি, কোট্টায়াম জেলায় বাহিনী স্থানান্তরিত হয়েছে। উদ্ধারকারী বোট এবং অন্যান্য সরঞ্জাম রয়েছে সেনার সঙ্গে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আরব সাগরের দক্ষিণ-পূর্বে কেরল উপকূলে অবস্থান করছে একটি নিম্নচাপ। আর তার জেরেই চলছে বৃষ্টিপাত। প্রবল বৃষ্টিতে বেশির ভাগ নদীতেই প্লাবন আসার পরিস্থিতি তৈরি হয়েছে। সেই সঙ্গে বেশ কিছু বাঁধও ভেঙে যাওয়ার উপক্রম। সব মিলিয়ে পরিস্থিতি রীতিমতো ভয়াবহ।

বৃষ্টি পরিস্থিতি নিয়ে এ দিন উচ্চপর্যায়ের বৈঠকে বসেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আশার কথা, আবহাওয়া দফতরের সর্বশেষ রিপোর্টগুলি বলছে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা কেটে গিয়েছে। রবিবারেও বিচ্ছিন্ন ভাবে ভারী বৃষ্টিপাত হলেও সোমবার থেকে তা ধীরে ধীরে কমবে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

মেগা ই-নিলামে সস্তায় বাড়ি, দোকান কেনার সুযোগ দিচ্ছে এসবিআই

প্রত্যক্ষদর্শীদের বয়ান রেকর্ডে দেরি হলেও সাক্ষ্য প্রত্যাখান করা যায় না, তাৎপর্যপূর্ণ নির্দেশ সুপ্রিম কোর্টের

‘আমিই কংগ্রেসের পূর্ণ সময়ের সভানেত্রী’, কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে বললেন সোনিয়া গান্ধী

ছবি তুলতে সেলিব্রিটিদের গ্রেফতার করছে এনসিবি, বিস্ফোরক মন্তব্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের

পাক বাহিনীর হামলায় নিহত শীর্ষ নেতা আখুন্দজাদা, জানাল তালিবান

ছত্তীসগঢ়ে সিআরপিএফ জওয়ানদের ট্রেনে বিস্ফোরণ, আহত ৬

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন