Homeখবরদেশশনিবার শেষ দফার ভোটে নজরে মোদী, কঙ্গনা, অনুরাগ, অভিষেক  

শনিবার শেষ দফার ভোটে নজরে মোদী, কঙ্গনা, অনুরাগ, অভিষেক  

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: অষ্টাদশ লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটপর্ব অনুষ্ঠিত হতে চলেছে শনিবার ১ জুন। এ দিন দেশের ৭টি রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোট নেওয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৯টি কেন্দ্রও রয়েছে।

এ দিন ৯০৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ১৩৯ জন, পাঞ্জাবে ৩২৮ জন, উত্তর প্রদেশে ১৪৪ জন, বিহারে ১৩৪ জন, ওড়িশায় ৬৬ জন, ঝাড়খণ্ডে ৫২ জন, হিমাচল প্রদেশে ৩৭ জন এবং চণ্ডীগড়ে ৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে।

উত্তরপ্রদেশের বারাণসী, গোরখপুর

এ দিন সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই হবে উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্রে। এই কেন্দ্রে ভোটপ্রার্থী দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই কেন্দ্র থেকেই মোদী ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে নির্বাচিত হয়েছিলেন। মোদীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন কংগ্রেস নেতা অজয় রাই। এই অজয় রাই একসময়ে বিজেপিতে ছিলেন। ২০১২ সালে তিনি বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেন।

নির্বাচকমহলের চোখ রয়েছে উত্তরপ্রদেশের আর-একটি কেন্দ্রের দিকে। সেটি হল গোরখপুর। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে গতবারের সাংসদ রাজনীতিক-অভিনেতা রবি কিষানকে। তাঁকে লড়তে হচ্ছে সমাজবাদী পার্টির প্রার্থী কাজল নিষাদের বিরুদ্ধে। ২০১৯-এর ভোটে ৬০ শতাংশেরও বেশি ভোট পেয়ে সপা প্রার্থী রামভুয়াল নিষাদকে পরাজিত করেছিলেন রবি কিষান।

হিমাচলের মান্ডি, হামিরপুর

হিমাচল প্রদেশের দুটি কেন্দ্রের দিকে নজর রয়েছে সকলের। একটি মান্ডি এবং আর-একটি হামিরপুর। মান্ডি থেকে বিজেপি প্রার্থী করেছে বলিউডের অভিনেত্রী কঙ্গনা রানাউতকে। তাঁকে লড়তে হচ্ছে কংগ্রেস প্রার্থী বিক্রমাদিত্য সিংয়ের বিরুদ্ধে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের পুত্র বিক্রমাদিত্য। মান্ডি বরাবরই বিক্রমাদিত্যদের পরিবারের দুর্গ। এখানকার বর্তমান সাংসদ বীরভদ্র সিংয়ের বিধবা পত্নী প্রতিভা দেবী সিং।

হামিরপুরে বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। বাবার পদত্যাগের পর এই হামিরপুর থেকেই অনুরাগ সংসদে নির্বাচিত হন ২০০৮ সালে। এর পর জয়ের হ্যাটট্রিক করেছেন তিনি। জিতেছেন ২০০৯, ২০১৪ এবং ২০১৯-এর নির্বাচনে। এবার তাঁর বিরুদ্ধে কংগ্রেস দাঁড় করিয়েছে সতপাল সিং রাইজাদাকে।

পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার

শনিবার শেষ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের ৯টি আসনে ভোট নেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ডায়মন্ড হারবার। এই কেন্দ্র থেকে ভোটে লড়ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিপিএমের প্রতীক উর রহমান এবং বিজেপির অভিজিৎ দাস।

বিহারের পাটলিপুত্র

আকর্ষণীয় লড়াই হচ্ছে বিহারের পাটলিপুত্র কেন্দ্রে। এখানে আরজেডির প্রার্থী হিসাবে লড়ছেন লালুপ্রসাদ যাদবের জ্যেষ্ঠা কন্যা মিসা ভারতী। এই কেন্দ্র থেকে এই তিনবার প্রতিদ্বন্দ্বিতা করছেন মিসা। কিন্তু একবারও জয়ের মুখ দেখেননি। তাঁর বিরুদ্ধে বিজেপি দাঁড় করিয়েছে বর্তমান সাংসদ রাম কৃপাল যাদবকে। মিসা এবং রাম কৃপাল ২০১৪ এবং ২০১৯-এর ভোটেও লড়েছিলেন। এবার জয়ের হ্যাটট্রিক আশা করছেন রাম কৃপাল।

আরও পড়ুন

লোকসভা নির্বাচনের প্রচার শেষ, শনিবার শেষ দফায় পশ্চিমবঙ্গের ৯টি কেন্দ্র-সহ ৫৭টি আসনে ভোট

সাম্প্রতিকতম

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে শূন্য হাতেই ফিরতে হল...

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

আরও পড়ুন

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

বিশ্বের আত্মহত্যার রাজধানী হয়ে উঠেছে ভারত, এনসিআরবির রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

মৌ বসু সম্প্রতি মুম্বইয়ে এক চাঞ্চল্যকর ঘটনা ঘটে যা গোটা দেশের মানুষের মনে নাড়া দিয়ে...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম