kim jong un and Pinarayi Vijayan

ওয়েবডেস্ক: কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আমেরিকার কাছে মাথা নত না করা উত্তর কোরিয়ার জন্য প্রার্থনা করলেন। দলের কোঝিকোড় জেলা কমিটির সম্মেলনে উপস্থিত হয়ে তিনি বলেন, উত্তর কোরিয়া আমেরিকার হুঙ্কারে ভীত হয়নি। ওই দেশ আমেরিকা-বিরোধী যে কঠোর নীতি নিয়ে চলেছে, তা সাধুবাদ যোগ্য।

যে আমেরিকা এতদিন ওয়াশিংটনে বসে সারা বিশ্বকে দাবিয়ে রাখত আজ সেই শক্তিধর দেশকেও রীতি মতো শাসাচ্ছে উত্তর কোরিয়া। যার নমুনা হিসাবে পিনারাই বলেছেন, গত বছর ডোনাল্ড ট্রাম্প আমেরিকার রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার পর থেকে আজ অবধি প্রায় ২০ টি মিসাইল লঞ্চ করেছে। গত সপ্তাহে ইংরাজি নতুন বছরের বক্তব্যে উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম দাবি করেছেন, পরমাণু বোমার বোতামটা সব সময়ই তাঁর টেবিলের উপরই থাকে।

পিনারাই নিজের বক্তব্যকে সুদৃঢ় করতে বলেন, কিমের এই কথা যে শুধু হুমকি নয়, বাস্তব তা বুঝে গিয়েছে আমেরিকা। যে কারণে ট্রাম্পকেও বোতাম নিয়ে মুখ খুলতে হয়েছে। তিনি আদতে এতটাই ভয় পেয়ে গিয়েছেন যে, নিজের বোতামটিকে আরও বড়ো এবং সক্রিয় বলে প্রমাণ করতে উঠেপড়ে লেগেছেন। তার মানে এখান থেকেই স্পষ্ট আমেরিকার প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে ভয় পেয়েছেন।

বিজয়ন আমেরিকার প্রতি উত্তর কোরিয়ার জেহাদকে কাজে লাগিয়ে নিজের দলের কর্মীদের চাঙ্গা করেছেন এ ভাবেই। তবে তিনি এই প্রথম নয়, অতীতেও উত্তর কোরিয়ার রাষ্ট্রপতিকে আমেরিকা-বিরোধী যুদ্ধে নায়ক হিসাবে বর্ণনা করতে পিছপা হননি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন