কয়েক হাজার কৃষককে নিয়ে ১১ মাস পর মুম্বইয়ের উদ্দেশে ফের লং মার্চ কৃষকসভার

0
all india kisan sabha
শুরু হয়েছে পদযাত্রা।

মুম্বই: পুলিশের অনুমতি না থাকা সত্ত্বেও ১১ মাস পর ফের লাল ঝান্ডা হাতে নাসিক থেকে মুম্বইয়ের উদ্দেশে লং মার্চ শুরু করল সারা ভারত কৃষকসভা। কয়েক হাজার কৃষক এই মিছিলে পা মিলিয়েছেন।

কৃষি ঋণ মকুব, ন্যূনতম সহায়ক মূল্য এবং ভুমির অধিকারের দাবিতে এই মিছিল শুরু হয়েছে।

পদযাত্রার পাশাপাশি নিজেদের দাবিদাওয়া নিয়ে রাজ্যের বিজেপি সরকারের সঙ্গেও কথাবার্তা চালাচ্ছে কৃষকসভা। বুধবার রাতে রাজ্যের জলসম্পদমন্ত্রী গিরিশ মহাজনের সঙ্গে আলোচনা হয়েছে। সিপিএমের এই কৃষক সংগঠনের সভাপতি অশোক ধাওয়ালের দাবি বৈঠকটি মোটামুটি ভালো হলেও, তাদের দাবিদাওয়া মানার জন্য রাজ্য সরকারকে আরও সদর্থক ভূমিকা পালন করতে হবে।

চলছে পদযাত্রা

উল্লেখ্য, বুধবার এই লং মার্চ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের ধরপাকড়ের জন্য কাসারা, দাহানু, পালঘর এবং জওহরের পদযাত্রার সূচনার জায়গায় পৌঁছতে পারেননি কৃষকরা।

আরও পড়ুন রাফাল ইস্যু নিয়ে পুনর্বিবেচনার আবেদনে সাড়া সুপ্রিম কোর্টের

তবে এই পদযাত্রার ব্যাপারে পুলিশের অনুমতি না দিলেও কৃষকরা জানিয়ে দেন, নিজেদের গণতান্ত্রিক অধিকার তাঁরা প্রয়োগ করবেনই।

কৃষকদের আরও কিছু দাবিদাওয়া রয়েছে। নদীর জল কোনো ভাবে গুজরাতে পাঠানো যাবে না এবং আদিবাসীদের জমির অধিকার ফিরিয়ে দিতে হবে।

উল্লেখ্য, গত বছর মার্চে একই রকম পদযাত্রা দেখেছিল মহারাষ্ট্র। সরকারের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল তিন মাসের মধ্যে তাঁদের সমস্ত দাবি মেনে নেওয়া হবে। কিন্তু সেই দাবি এখনও মানা হয়নি, এই দাবি করে ফের আন্দোলনে নেমেছেন কৃষকরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন