aiks

ওয়েবডেস্ক: প্রকাশ কারাত এবং সীতারাম ইয়েচুরির মতানৈক্যে নতুন মাত্রা যোগ করল বামপন্থী কৃষক সংগঠন সারা ভারত কিষানসভা। সংগঠনের তরফে দাবি করা হয়েছে, আগামী লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াই জোরদার করতে গড়ে তোলা হোক বাম গণতান্ত্রিক জোট, যেখানে যুক্ত করা হোক জাতীয় কংগ্রেসকেও।

সিপিএমের মুখপত্র পিপলস ডেমোক্রেসি-তে একটি নিবন্ধ লিখেছেন কিষানসভার পদস্থ নেতা কে কৃষ্ণপ্রসাদ। ওই নিবন্ধে তিনি কারাত এবং ইয়েচুরির রাজনৈতিক লাইন নিয়ে বিশদে আলোচনা করেছেন। উভয়ের রাজনৈতিক মতকে সমান ভাবে প্রাধান্য দিয়েই তিনি যুক্তি সহকারে মধ্যপন্থার কথা ব্যক্ত করেছেন।

একটি শ্রমিক-কৃষকের জোট বা বামপন্থী ও গণতান্ত্রিক জোটের পক্ষেই সম্ভব ধর্মনিরপেক্ষ ও জনমুখী বাহিনী গড়ে তোলা। এই বাহিনীতে যদি জাতীয় কংগ্রেসকে অন্তর্ভুক্ত করা যায় তা হলে বিজেপি-আরএসএস জোটকে রুখে দেওয়া অনেকটাই সহজ হবে বলে মনে করেন কৃষ্ণপ্রসাদ।

আরও পড়ুন: বিজেপি-বিরোধী জোটে কংগ্রেসের বিশ্বাসযোগ্যতা কমেছে, মনে করে সিপিএম

এ ব্যাপারে তিনি আলোচনায় টেনে নিয়ে এসেছেন, মহারাষ্ট্র, কর্নাটক ও রাজস্থানের সাম্প্রতিক কৃষক আন্দোলনের কথা। ওই তিন রাজ্যে কৃষকের স্বার্থে যে কর্মসূচি সংগঠন গ্রহণ করেছিল, তা যথেষ্ট সাড়া ফেলেছে দেশ জুড়ে। অন্য দিকে সাম্প্রতিক কালে কেন্দ্রের নীতি অনুযায়ী শিল্প সংস্থার বেসরকারিকরণের প্রতিবাদে নেমে বামপন্থী শ্রমিক সংগঠনগুলিও যথেষ্ট সাড়া ফেলেছে। সব মিলিয়ে বামপন্থীদের সামনে যথেষ্ট সুযোগ রয়েছে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ জোরালো করে তোলার।

aiks 2
মুম্বই লং মার্চ

কৃষ্ণপ্রসাদ আগামী ১৮-২২ এপ্রিলের পার্টি কংগ্রেসে অংশ নেবেন। তিনি আশাবাদী, ওই সম্মেলনে দলিত, কৃষক ও শ্রমিকের সম্মিলিত শক্তিকে একত্রিত করে বিজেপি-আরএসএসকে প্রতিহত করার সমাধান সূত্র মিলবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন