কোহলির শটে শেখানো হচ্ছে অঙ্ক, অভিনব পদ্ধতি ডিজিটাল অ্যাপের

0
334

ওয়েবডেস্ক: অঙ্ক, অনেকের কাছে অতি পছন্দের এই বিষয়টি, আবার অন্যদের কাছে বেশ দুরূহ একটা বিষয়। অঙ্ক মানেই একটা ভীতি। অথচ অন্তত দশম শ্রেণি পর্যন্ত এই বিষয়টা পড়তেই হবে। শুধু অঙ্কের পাশাপাশি জানতে হবে জ্যামিতি, আলজেব্রা, ট্রিগনোমেট্রি, মেন্সুরেশন ইত্যাদি। পড়ুয়াদের মধ্যে থেকে অঙ্কের ভীতি কাটানোর জন্য এক অভিনব পদ্ধতি বেছে নিয়েছেন ডিজিটাল শিক্ষিকা। বিরাট কোহলির বিভিন্ন শটের মাধ্যমে অঙ্কের বিভিন্ন সূত্র বোঝানো।

শিক্ষার্থীদের শেখার অ্যাপ ‘বাইজু’তে অঙ্ক শিক্ষিকা হিসেবে কাজ করেন অনিতা কিশোর। তিনি অধিবৃত্ত শেখাতে বেছে নিয়েছেন কোহলির কিছু শট। অনিতার মতে, এই অভিনব পদ্ধতির ফলে শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে পুরো ব্যাপারটা শোনে। সহজে বোঝানোও যায়।

অনিতা মনে করেন, কোনো বিষয় একঘেয়ে নয়। সেই বিষয়ের প্রতি পড়ুয়াদের আকর্ষণ সৃষ্টি করার দায়িত্ব শিক্ষক-শিক্ষিকাদের ওপরেই বর্তায়। এই মুহূর্তে কমবয়সিদের কাছে বিশাল জনপ্রিয় বিরাট। তাই অঙ্ক শেখানোর জন্য বিরাট কোহলিকে হাজির করলে পড়ুয়াদের অঙ্কের ব্যাপারে আরও আগ্রহ বাড়বে।

শুধু অধিবৃত্ত নয়, অঙ্কেরই আরও অনেক সূত্র বোঝানোর জন্য এ রকম অনন্য পদ্ধতি ব্যবহার করে ‘বাইজু’। একটি বৃত্তের বিভিন্ন অংশ বোঝাতে কেউ যেমন বেছে নেন টুকরো করে কাটা গোলাকার একটা কেক, কনকেভ এবং কনভেক্স লেন্স বোঝাতে এক জন ব্যবহার করেন চামচ। ট্রিগনোমেট্রির কঠিন সূত্রগুলো সহজে মনে রাখতে কেউ কেউ ব্যবহার করেন আদিকালের ছড়াও।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here