গোটা দেশের মধ্যে সব থেকে নিরাপদ শহর কলকাতা, বলছে এনসিআরবির রিপোর্ট

0

নয়াদিল্লি: দেশের মেট্রো শহরগুলির মধ্যে সব থেকে ‘নিরাপদতম’ কলকাতা। কেন্দ্রীয় সংস্থা জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB)-এর দেওয়া রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। রিপোর্টে এ-ও বলা হয়েছে যে, গত তিন বছরে নিয়মিত হারে অপরাধের সংখ্যা কমেছে কলকাতায়।

মহিলাদের বিরুদ্ধে অপরাধের নিরিখেও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং চেন্নাইকে কলকাতা পেছনে ফেলে দিয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। গত এক বছরের অপরাধের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে মঙ্গলবার প্রকাশ করেছে এনসিআরবি। সেখান থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে।

‘ক্রাইম ইন ইন্ডিয়া, ২০২০’ শীর্ষক সেই রিপোর্টে দেখা যাচ্ছে, মোট অপরাধের সংখ্যা দেশের অন্যান্য মেট্রোশহরগুলির থেকে কলকতায় অনেকটাই কম। এনসিআরবি-র পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালে প্রত্যেক লক্ষ জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। চেন্নাইয়ে অপরাধের হার ১৯৩৭.১, দিল্লিতে ১৬০৮.৬, আমদাবাদে ১৩০০, বেঙ্গালুরুতে ৪০১.৯ এবং মুম্বইয়ে ৩১৮.৬।

পাশাপাশি, গত দু’বছরের তুলনায় সামগ্রিক ভাবে নথিভুক্ত অপরাধের সংখ্যাও কমেছে কলকাতায়। ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯,৬৮২। ২০১৯-এ সেই সংখ্যা কমে হয়েছিল ১৭,৩২৪। তার পর ২০২০ সালে শহরে মোট অপরাধের সংখ্যা আরও কমে হয়েছে ১৫,৫১৭।

যেখানে মুম্বইয়ে গত এক বছরে অপরাধের সংখ্যা ৫০,১৫৮, দিল্লিতে ২,৪৫,৮৪৪। চেন্নাইয়ে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৮৮,৩৮৮। গুজরাতের আমদাবাদে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৬১,৩৯৫। তথ্য এবং পরিসংখ্যান বলছে, মেয়েদের বিরুদ্ধে হওয়া নারীঘটিত অপরাধের সংখ্যাতেও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর থেকে নিরাপদ কলকাতা শহর। গত এক বছরে কলকাতায় মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২,০০১। বেঙ্গালুরুতে সেই সংখ্যা ২,৭৩০।দেশের রাজধানী দিল্লিতে ৯,৭৮২।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে

জয়েন্ট এন্ট্রাস মেন ২০২১: প্রথম স্থানে ১৮ জন পরীক্ষার্থী

প্রকাশিত হল আইসিএসই-আইএসসি প্রথম সেমেস্টার পরীক্ষার সূচি

প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন