bandhan express

নয়াদিল্লি, কলকাতা ও ঢাকা: চালু হল কলকাতা এবং খুলনার মধ্যে সংযোগকারী বন্ধন এক্সপ্রেস। বৃহস্পতিবার যৌথ ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই ট্রেনের শুভ সূচনা করান  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সিং-এ ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ট্রেন যাত্রার সূচনা করিয়ে ভারত এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করার বার্তা দেন মোদী। সেই সঙ্গে বাংলায় তিনি বলেন, “আমাদের মৈত্রী এবং বন্ধন আরও সুদৃঢ় হল।” এই ট্রেনের মাধ্যমে দু’দেশের সম্পর্ক যে আরও মজবুত হবে সে কথা বলেন মমতাও।

বাংলাদেশে আসার জন্য মোদী এবং মমতাকে আমন্ত্রণ জানান হাসিনা। ভিডিও কনফারেন্সে থাকা মমতার উদ্দেশে তিনি বলেন, “দিদি, বাংলাদেশ আসুন। ইলিশ মাছ আছে, খাওয়াব।”

এ দিন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমেই বাংলাদেশের মেঘনা এবং তিতাস নদীর ওপরে দু’টি সেতুও উদ্বোধন করা হয়।

কবে কখন বন্ধন এক্সপ্রেস

সর্বসাধারণের জন্য বন্ধন এক্সপ্রেসের যাতায়াত শুরু হবে বৃহস্পতিবার ১৬ নভেম্বর। প্রতি বৃহস্পতিবার কলকাতা স্টেশন থেকে খুলনার মধ্যে যাতায়াত করবে এই বন্ধন এক্সপ্রেস। মৈত্রী এক্সপ্রেসের মতো গেদে দিয়ে নয়, এই ট্রেনটি চলবে পেট্রাপোল এবং বেনেপোল দিয়ে। কলকাতা স্টেশন থেকে ছাড়বে সকাল ৭.১০ মিনিটে। পেট্রাপোলে ১০ মিনিট ও বেনেপোলে এক ঘণ্টা হল্ট দিয়ে খুলনা পৌঁছোবে দুপুর ১২টায়। ফিরতি পথে খুলনা থেকে ছাড়বে দেড়টায়। বেনেপোলে ৭৫ মিনিট এবং পেট্রাপোলে ১০ মিনিট থেমে কলকাতা স্টেশন পৌঁছোবে সন্ধে ৬.১০ মিনিটে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here