karnataka elections kumaraswamy

বেঙ্গালুরু: কংগ্রেসের সমর্থন নিয়ে কর্নাটকের নতুন সরকার গড়ার দাবি জানালেন জেডিএসের এইচডি কুমারস্বামী। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ রাজভবনে রাজ্যপাল বাজুভাই বালার সঙ্গে দেখা করেন তিনি। তবে তার আধ ঘণ্টা আগে একই দাবি পেশ করেছেন বিজেপির বিএস ইয়েদুরাপ্পাও।

টানটান উত্তেজনায় শেষ হয় কর্নাটকের ভোট গণনা। প্রথম দিকে বিজেপি অনেকটাই এগিয়ে গেলেও শেষমেশ ১০৪টা আসনে থামতে হয় তাদের। এই আবহে জেডিএসের দিকে সমর্থনের হাত বাড়িয়ে দেয় কংগ্রেস। কুমারস্বামীকে মুখ্যমন্ত্রিত্বের টোপ দিয়ে সমর্থনের বার্তা দেয় তারা। অন্য দিকে জেডিএসও কংগ্রেসের সেই বার্তা গ্রহণ করে।

মঙ্গলবার ত্রিশঙ্কু বিধানসভার আন্দাজ করেই এক মুহূর্ত দেরি করেনি কংগ্রেস নেতৃত্ব। তৎক্ষণাৎ দেবেগৌড়া এবং কুমারস্বামীকে ফোন করে নিঃশর্ত সমর্থনের কথা ঘোষণা করে তারা। এর পরেই রাজ্যপালের কাছে যাওয়ার সিদ্ধান্ত নেন ভাবী মুখ্যমন্ত্রী কুমারস্বামী। কুমারস্বামী রাজ্যপালকে বলেন, তাঁদের দিকে কংগ্রেসের ৭৮, জেডিএসের ৩৮ এবং ২ নির্দল বিধায়কের সমর্থন রয়েছে, যা যোগ করলে দাঁড়ায় ১১৮ জন, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতার থেকে ছয় বেশি। ২২২ সদস্য বিশিষ্ট বিধানসভায় বিজেপির ঝুলিতে গেল ১০৪টি আসন।

তবে পিছিয়ে ছিলেন না ইয়েদুরাপ্পাও। এ দিন বিকেল পাঁচটা নাগাদ রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানান তিনিও। তবে তাঁর কাছে এই মুহূর্তে আরও আট জন বিধায়কের সমর্থন প্রয়োজন। সেই কারণে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সাত দিনের সময় চেয়ে নেন তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন