auli skii

ওয়েবডেস্ক: শীতকাল আসতেই স্কি-এর যেন ঢল নামে হিমাচলের সোলাং ভ্যালি এবং উত্তরাখণ্ডের আউলিতে। দেশ বিদেশের বহু স্কি-প্রেমী ছুটে আসেন এই খেলায় অংশ নিতে। কিন্তু এ বার সে সবের দেখা নেই। হচ্ছে না স্কি-এর প্রশিক্ষণও। কারণ বরফের দেখা নেই যে।

গত বছর ১১ এবং ১২ ডিসেম্বরের পর সে ভাবে বরফ পড়েনি হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে। টুকটাক বরফ দুই রাজ্যের সব থেকে উঁচু জায়গাগুলিতে পড়লেও, নিচু জায়গাগুলিতে এখন বরফ নেই। এই তালিকায় রয়েছে হিমাচল এবং উত্তরাখণ্ডের ‘স্কি-এর হটবেড’ সোলাং এবং আউলি।

অন্য বছর এই সময়ে সোলাং-এর স্কি-এর ঢালে তিন থেকে চার ফুট করে বরফ জমে যায়। এ বার বরফের অভাবে সব কিছু শুনশান। অটলবিহারী বাজপায়ী ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টস-এর ডিরেক্টর রণধীর সিংহ সুলহারিয়া বলেন, “সোলাং-এ এ বার কোনো বরফ নেই। যার জন্য স্কি-এর কোর্সও শুরু করা যাচ্ছে না। অধীর আগ্রহে বরফের জন্য অপেক্ষা করছি আমরা।”

সুলহারিয়া বলেন, সোলাং-এর ওপরে গুলাবা এবং রোহটাং-এ প্রচুর বরফ জমে রয়েছে কিন্তু সেখানে স্কি-এর ঢাল নেই। যদিও গুলাবায় অনেক দিন ধরেই ‘স্কি-ভিলেজ’ তৈরি করার প্রস্তাব দেওয়া হয়েছে, সেটা লাল সুতোর বাঁধনিতেই আটকে গিয়েছে। স্থানীয় স্কি-খেলোয়াড় আশিস ঠাকুর বলেন, “বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে স্কি খেলোয়াড়রা আসেন। তখন এখানকার অর্থনীতি চাঙ্গা হয়ে ওঠে। স্থানীয় গ্রামবাসীরা থাকা-খাওয়ার ব্যবস্থা করেন। কিন্তু বরফের অভাবে এ বার সব কিছু চুপচাপ হয়ে আছে। বরফের জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি।” শুধু সোলাং-এই নয় বরফের দেখা নেই স্কি-এর জন্য বিখ্যাত নারকান্ডাতেও।

অন্য দিকে আউলিতে বরফ নেই বলে পিছিয়ে গিয়েছে আন্তর্জাতিক স্কি প্রতিযোগিতা। এ বছর ১৫ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত হওয়ার কথা ছিল আন্তর্জাতিক স্কি ফেডারেশন (এফআইএস) স্বীকৃত এই প্রতিযোগিতা। কিন্তু বরফের অভাবে সেটিকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here