Supreme Court
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

নয়াদিল্লি: শুক্রবার একটি মামলার শুনানিতে ব্যক্তিগত ভাবে হাজির হয়ে হিন্দিতে সওয়াল করছিলেন এক মামলাকারী। যা শুনে সুপ্রিম কোর্ট তাঁকে স্পষ্ট জানিয়ে দেয়, এই আদালতের ভাষা ইংরাজি।

বিচারপতি কে এম জোসেফ এবং হৃষিকেশ রায়ের একটি বেঞ্চে চলছিল শুনানি। আদালত কী বলছে, তা বুঝতে পারছিলেন না শঙ্করলাল শর্মা নামে এক আবেদনকারী। তাঁর আবেদন শুনানির জন্য উঠতেই হিন্দিতে বলতে শুরু করেন, তাঁর মামলা শীর্ষ আদালত-সহ বিভিন্ন আদালতে শুধুই ঘুরে বেড়াচ্ছে। কিন্তু তিনি কোনো স্বস্তি পাচ্ছেন না।

শঙ্করলালের উদ্দেশে বিচারপতি জোসেফ বলেন, “আমরা মামলার ফাইলটি পড়েছি। এটি একটি অত্যন্ত জটিল বিষয়, কিন্তু আপনি কী বলছেন তা আমরা বুঝতে পারছি না।” এর পর তিনি আরও বলেন, “এই আদালতের ভাষা ইংরাজি। আপনি যদি চান, আমরা আপনাকে একজন আইনজীবী দিতে পারি, যিনি আপনার হয়ে মামলা সওয়াল-জবাব করবেন”।

এর পর ছুটে আসেন অতিরিক্ত সলিসিটর জেনারেল মাধবী দিবান। আদালত কী বলছে, তা হিন্দিতে অনুবাদ করে শঙ্করলালকে বুঝিয়ে দেন তিনি। কিছুক্ষণ দু’জনের কথাবার্তা হওয়ার পর মাধবী জানান, সহায়ক আইনজীবী রাখায় সম্মতি রয়েছে শঙ্করলালের। আদালতের এই প্রস্তাব তিনি গ্রহণ করতে ইচ্ছুক।

শঙ্করলালের পিছনেই বসেছিলেন এক আইনজীবী। বেঞ্চ তাঁকে প্রশ্ন করে, তিনি কি শঙ্করলালকে সাহায্য করতে পারবেন? ওই আইনজীবী রাজি হওয়ার পর আদালত তাঁকে বলে, “আশা করি, আপনি এ কাজ ভাল ভাবে করবেন।” শুনে আইনজীবীর উত্তর, “হ্যাঁ, আমি এটা ভালো ভাবে করব”। ওই আইনজীবীকে মামলার ফাইল দেখার নির্দেশ দিয়ে আগামী ৪ ডিসেম্বর মামলাটির পরবর্তী শুনানির দিন ধার্য করে সর্বোচ্চ আদালত।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন