নন্দাঘুণ্টিজয়ী পর্বতারোহী বিশ্বদেব বিশ্বাস প্রয়াত

biswadeb biswas
বিশ্বদেব বিশ্বাস।

ওয়েবডেস্ক: নন্দাঘুণ্টি অভিযানের হীরকজয়ন্তী বর্ষে প্রয়াত হলেন নন্দাঘুণ্টিজয়ী পর্বতারোহী বিশ্বদেব বিশ্বাস। নন্দাঘুণ্টি অভিযান কোনো বাঙালি অভিযাত্রী দলের যেমন প্রথম পর্বত অভিযান, তেমনই ভারতবর্ষের প্রথম কোনো সম্পূর্ণ অসামরিক দলের শিখর অভিযানও।

আরও পড়ুন: হিমাচলের ছ’হাজারি শৃঙ্গ জয় করল পানিহাটির নীলকণ্ঠ অভিযাত্রী সংঘ

সেই নন্দাঘুণ্টি অভিযানের শেষ জীবিত সদস্য বিশ্বদেব বিশ্বাস শনিবার রাতে বেহালায় তাঁর নিজের বাসভবনে প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১। রেখে গেলেন স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে।

কলকাতার কয়েক জন যুবক ১৯৬০ সালে মনস্থ করেন তাঁরা নন্দাঘুণ্টি অভিযানে যাবেন। গড়ে ফেলেন পর্বত অভিযাত্রী সংঘ। কিন্তু অভিযানের জন্য তো প্রচুর অর্থের প্রয়োজন। সেই সময় কলকাতায় এসেছিলেন সাত বছর আগে এভারেস্টজয়ী এডমন্ড হিলারি। ওই যুবকেরা হিলারিকে সব কিছু জানিয়ে তাঁর শুভেচ্ছাপত্র জোগাড় করেন।

সেই শুভেচ্ছাপত্র নিয়ে তাঁরা দেখা করেন আনন্দবাজার পত্রিকার অশোককুমার সরকারের সঙ্গে। সব কিছু শোনার পর তিনি শুধু অর্থেরই ব্যবস্থা করেননি, পুরো অভিযানের খবর ও ছবি তাঁর সংবাদপত্রে প্রকাশের ব্যবস্থা করেন। এর জন্য নন্দাঘুন্টি অভিযানে আনন্দবাজার পত্রিকার তরফে যোগ দেন সাংবাদিক গৌরকিশোর ঘোষ ও চিত্রসাংবাদিক বীরেন্দ্র সিংহ।

২৫ সেপ্টেম্বর, ১৯৬০। যাত্রা শুরু। হাওড়া স্টেশনে তোলা এই ছবিতে রয়েছেন (বাঁ দিক থেকে ) দিলীপ ব্যানার্জি, ডাক্তার অরুণ কর, বিশ্বদেব বিশ্বাস, ধ্রুব মজুমদার, দলনেতা সুকুমার রায়, আং শেরিং, নিমাই বোস, গৌরকিশোর ঘোষ ও বীরেন্দ্র সিংহ। ছবি ফেসবুক থেকে পাওয়া, সৌজন্যে পর্বত অভিযাত্রী সংঘ।

১৯৬০ সালের ২৫ সেপ্টেম্বর কলকাতা থেকে রওনা হয় অভিযাত্রীদল। ওই অভিযান নিয়ে ১৯৬২ সালে গৌরকিশোর ঘোষ একটি বই লেখেন – নন্দকান্ত নন্দাঘুণ্টি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.