খবরঅনলাইন ডেস্ক: কেরলের ইতিহাস বলে প্রতি পাঁচ বছর অন্তর সেখানে পরিবর্তন ঘটে। ২০১৫ সালে কংগ্রেস জোটের রাজত্বকালে যখন স্থানীয় নির্বাচন হয়েছিল, তখন সেখানে কার্যত সুইপ করেছিল বামজোট। তখনই বোঝা গিয়েছিল যে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বামজোটই ক্ষমতায় আসবে।

সেই হিসেবে, মনে করা হচ্ছিল যে এ বার পালা কংগ্রেস জোটের। বামেদের বিরুদ্ধে প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া ছিল। সোনা পাচার কাণ্ডও এই নির্বাচনে একটা ইস্যু হয়ে উঠেছিল। কিন্তু তা সত্ত্বেও দেখা যাচ্ছে আপাতত রাজ্যে পঞ্চায়েত এবং পুরসভা স্তরে কংগ্রেসের জোটের থেকে সামান্য এগিয়ে রয়েছে বামেরা।

বামজোটের দখলেই তিরুঅনন্তপুরম

তিরুঅনন্তপুরম পৌর নিগম ধরে রাখল বামজোট। এলডিএফ ৫০টি আসনে জয় নিশ্চিত করেছে, এনডিএ ৩২।

রাজ্যের ছ’টি পৌর নিগমের মধ্যে চারটিতে এগিয়ে এলডিএফ, দু’টিতে ইউডিএফ। পুরসভাগুলির মধ্যে ৪৫টিতে ইউডিএফ, ৩৫টিতে বামজোট এবং ২টিতে এগিয়ে বিজেপি।

গ্রাম পঞ্চায়েতে এগিয়ে বামজোট

রাজ্যে ৯৪১টা গ্রাম পঞ্চায়েতের মধ্যে এখনও পর্যন্ত ৮৯৭টা গ্রাম পঞ্চায়েতের ফলাফলের ট্রেন্ড সামনে এসেছে। এর মধ্যে বামজোট, অর্থাৎ এলডিএফ এগিয়ে রয়েছে ৪৫৩টি গ্রাম পঞ্চায়েতে, ইউডিএফ এগিয়ে ৩৬৯টিতে। অন্যরা এগিয়ে রয়েছে ৫৫টি গ্রাম পঞ্চায়েতে।

জেলা পঞ্চায়েতে ব্যাপক ভাবে এগিয়ে বামেরা

জেলা পঞ্চায়েত অর্থে, আমাদের দিকে যা জেলা পরিষদ। কেরলের ১৪টা জেলার মধ্যে এখনও পর্যন্ত ১০টি জেলায় এগিয়ে রয়েছে বামেরা, ইউডিএফ এগিয়ে রয়েছে চারটে জেলায়। উল্লেখ্যযোগ্য যে জেলায় বামেরা এগিয়ে সেগুলি হল তিরুঅনন্তপুরম, কোল্লম, কাসারাগড়, কান্নুর, পালাক্কাড়, কোড়িকোড়।

কংগ্রেস এগিয়ে রয়েছে কোচি এবং ওয়েনাড় জেলা পরিষদে। উল্লেখ্য, ২০১৫ সালে ইউডিএফ এবং এলডিএফ ৭টা করে জেলা পঞ্চায়েত জিতেছিল।

পৌর নিগমেও এগিয়ে বামেরা

রাজ্যের ছ’টা পৌর নিগম অর্থাৎ Municipal Corporation-এর ভোট গণনা হচ্ছে। এর মধ্যে চারটে পৌর নিগমে বামেরা এবং দু’টিতে কংগ্রেস জোট এগিয়ে।

বামেরা এগিয়ে রয়েছে তিরুঅনন্তপুরম, কান্নুর, কোড়িকোড় এবং কান্নুরে। কংগ্রেস জোট এগিয়ে রয়েছে কোচি এবং ত্রিসুরে। তবে কোচিতে কংগ্রেস জোট এগিয়ে থাকলেও তাদের মেয়র পদপ্রার্থী নিজের ওয়ার্ডে পরাজিত হয়েছেন। ফলে কোচি পৌর নিগমের দখল নিলেও কংগ্রেস জোটকে মেয়রের ব্যাপারে নতুন করে ভাবতে হবে। পুরসভায় এগিয়ে কংগ্রেস জোট।

গ্রাম পঞ্চায়েত, জেলা পঞ্চায়েত, পৌর নিগমে এগিয়ে থাকলেও পুরসভা ফলাফলে পিছিয়ে রয়েছে বামজোট। সেখানে আপাতত এগিয়ে কংগ্রেস জোট।

রাজ্যে ৮৬টি পুরসভা, অর্থাৎ Municipality-এর মধ্যে কংগ্রেস জোট এগিয়ে রয়েছে ৪১টিতে, বামজোট এগিয়ে ৩৫টিতে।

সামান্য আসন প্রাপ্তি, তবে প্রভাব ফেলতে ব্যর্থ বিজেপি

বিজেপি তথা এনডিএ জোট অন্য বারের থেকে একটু ভালো ফলই করছে কেরলে। কিন্তু সে ভাবে প্রভাব ফেলতে ব্যর্থ। সকাল এগারোটা পর্যন্ত পাওয়া তথ্যে ২৬টি গ্রাম পঞ্চায়েতে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। জেলা পঞ্চায়েতে দু’একটি করে আসনে এগিয়ে থাকলেও ক্ষমতা দখল করার মতো পরিস্থিতিতে যায়নি।

তবে ৮৬টির মধ্যে তিনটে পুরসভায় এগিয়ে রয়েছে তারা। তিরুঅনন্তপুরম এবং কান্নুর পৌর নিগমে একটি করে ওয়ার্ড জিতেছে বিজেপি। তবে ত্রিসুরে নিজের ওয়ার্ডে পরাজিত হয়েছেন রাজ্য বিজেপির মুখপাত্র বি গোপালকৃষ্ণন।

***** তথ্য সূত্র: মনোরমা অনলাইন

***** সব ফলাফল সকাল ১১টায় পাওয়া তথ্য অনুযায়ী। এটি পরিবর্তনশীল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

রাহুল গান্ধীর ‘ডাক’ শুভেন্দু অধিকারীকে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন