সংগৃহীত ছবি: আউটলুক ইন্ডিয়া/উৎপল সরকারের সৌজন্যে

স্নান এবং দান, মকর সংক্রান্তির দিন এই দুই কাজকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। যেগুলির মাধ্যমে সুখ, সমৃদ্ধি, সম্পদ এবং মোক্ষ লাভ করা যায়। চলুন, সে সবেরই কারণ জেনে নেওয়া যাক।

ভারতীয় জ্যোতিষশাস্ত্রে ৯টি গ্রহের অধিপতি বলে মনে করা হয় সূর্যকে। বিশ্বাস করা হয়, সূর্য নিজের নিয়মিত গতিতে রাশি পরিবর্তন করে। সূর্যের এই রাশি পরিবর্তনকে বলা হয় সংক্রান্তি। এ ভাবেই বছরে ১২টি সংক্রান্তি তিথি হয়। যার মধ্যে মকর সংক্রান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। ওই দিনে ধনু রাশি ছেড়ে সূর্য দেবতা মকর রাশিতে প্রবেশ করেন। মকর রাশির অধিপতি হলেন শনিদেব।

সম্পদ লাভ

হিন্দু ধর্মমতে, মকর সংক্রান্তিতে সূর্য দেবতা তাঁর পুত্র শনিদেবকে তাঁর বাড়িতে দেখতে আসেন। যাঁরা মকর সংক্রান্তির দিন সূর্যদেবের পূজা করেন, তাঁরা শনির দোষ থেকে মুক্তি পান এবং তাঁদের ঘর ধন-সম্পদে ভরে যায়। এমনটা বিশ্বাস করা হয় যে সূর্যের তেজের সামনে শনিদেব তেজহীন হয়ে পড়েন, তাই এই দিনে শনির প্রভাব কমে যায়। দেবীপুরাণে শনিদেবের সঙ্গে সূর্য দেবতার সাক্ষাতের কাহিনি বর্ণিত হয়েছে।

দেবী পুরাণে বলা হয়েছে যে সূর্য দেবতা যখন প্রথম তাঁর পুত্র শনিদেবের সঙ্গে দেখা করতে যান, তখন শনিদেব তাঁকে কালো তিল উপহার দিয়েছিলেন, তাতেই পুজো করা হয়েছিলেন পিতার। এতে সূর্যদেব খুব খুশি হয়েছিলেন। ফলে শনিদেব আশীর্বাদ পেয়েছিলেন যে সূর্যদেব যখন মকর রাশিতে তাঁর বাড়িতে আসবেন তখন তাঁর ঘর ধন-সম্পদে ভরে যাবে।

এই ভাবে মকর সংক্রান্তি উপলক্ষে সূর্য যখন শনির গৃহে প্রবেশ করেন, তখন তাঁর ঘর ধন-সম্পদে ভরে যায়। সেখান থেকেই বিশ্বাস, এই দিন সূর্যদেবের পুজো করলে ধনসম্পদ লাভ হয়।

মোক্ষ লাভ

একটি মতে, ১৮ দিনের মহাভারতের যুদ্ধে পিতামহ ভীষ্ম ১০ দিন যুদ্ধ করেছিলেন কৌরবদের পক্ষে। যুদ্ধক্ষেত্রে পিতামহের যুদ্ধ দক্ষতা দেখে পাণ্ডবরা বিচলিত হয়ে পড়েন। পরে পাণ্ডবরা শিখণ্ডীর সাহায্যে ভীষ্মকে ধনুক ছেড়ে দিতে বাধ্য করেন এবং তার পর অর্জুন তাঁকে একের পর এক একাধিক তির ছুড়ে ধরাশায়ী করেন।

ইচ্ছামৃত্যুর বর পেয়েছিলেন ভীষ্ম। যে কারণে অর্জুনের তিরের আঘাতে মারাত্মক ভাবে আহত হয়েও তিনি বেঁচে যান। পাশাপাশি হস্তিনাপুরকে চারদিক থেকে নিরাপদ না করা পর্যন্ত তিনি মৃত্যুবরণ করবেন না বলে প্রতিজ্ঞা করেছিলেন তিনি। শরশয্যায় থাকাকালীন নিজের জীবন বিসর্জন দেওয়ার জন্য সূর্যোদয়ের অপেক্ষা করতেন তিনি। কথিত, এই দিনে যাঁরা জীবন ত্যাগ করেন, তাঁরা মোক্ষ লাভ করেন।

*সংগৃহীত তথ্য

আরও পড়তে পারেন: 

মকর সংক্রান্তি বা উত্তরায়ণ কী, জেনে নিন এই দিনের গুরুত্ব

মকর সংক্রান্তিতে বিশ্বব্যাপী সূর্য নমস্কার অনুষ্ঠানের আয়োজন কেন্দ্রের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন