নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং শেখ হাসিনা (Sheikh Hasina)-র উপস্থিতিতে ৭টি মউ (MoU) স্বাক্ষর করল ভারত-বাংলাদেশ (India-Bangladesh)। মঙ্গলবার হায়দরাবাদ হাউসে বৈঠকের পর একটি যৌথ সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করলেন দু’দেশের রাষ্ট্রনেতা।

সোমবার চার দিনের ভারত সফরে এসেছেন হাসিনা। দু’দেশের সম্পর্ক আরও জোরদার করতে দ্বিপাক্ষিক আলোচনা করছেন তিনি। এ দিন ভারত এবং বাংলাদেশের মধ্যে রেল, বন্যা নিয়ন্ত্রণ, জ্বালানি, জলসম্পদ, বাণিজ্য ও বিনিয়োগ, সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা, বিচার ব্যবস্থা-সহ নিয়ে মোট সাতটি মউ স্বাক্ষর হল।

এক নজরে ৭টি মউ

১. সীমান্ত নদী কুশিয়ারা থেকে ভারত ও বাংলাদেশের জল প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের জলশক্তি মন্ত্রক এবং বাংলাদেশ সরকারের জলসম্পদ মন্ত্রকের মধ্যে মউ।

২. বাংলাদেশ রেলওয়ের কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে ভারত সরকারের রেলমন্ত্রক (রেলওয়ে বোর্ড) এবং বাংলাদেশ সরকারের মধ্যে মউ।

৩. বাংলাদেশ রেলওয়ের জন্য এফওআইএস এবং অন্যান্য আইটি অ্যাপ্লিকেশনের মতো আইটি সিস্টেমে সহযোগিতার বিষয়ে ভারত সরকারের রেলমন্ত্রক (রেলওয়ে বোর্ড) এবং বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি।

৪. ভারতের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে ভারতে-বাংলাদেশের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধির কর্মসূচির বিষয়ে সমঝোতা চুক্তি।

৫. ভারত সরকারের কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR) এবং বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (BCSIR)-এর মধ্যে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে সমঝোতা চুক্তি।

৬. মহাকাশ গবেষণার ক্ষেত্রে দু’দেশের পারস্পরিক সহযোগিতা চুক্তি।

৭. সম্প্রচারে সহযোগিতার বিষয়ে প্রসার ভারতী (Prasar Bharti) এবং বাংলাদেশ টেলিভিশন (BTV)-এর মধ্যে সমঝোতা।

আরও পড়তে পারেন: 

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না! তবে মাঠে নামতে পারেন শীঘ্রই, কী ভাবে

বিশ্বে প্রতি চার মিনিটে হাজার শিশুর জন্ম, চিনকে পিছনে ফেলে এগিয়ে ভারত

যে পাঁচ কারণে হেরে গেলেন ঋষি সুনক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন