কোভিড আক্রান্তের সংখ্যা ৯৬ দিন ও মৃতের সংখ্যা ১০৬ দিনে সর্বনিম্ন, সংক্রমণের হার আরও কমল

0

খবরঅনলাইন ডেস্ক: ক্রমশ উজ্জ্বল হচ্ছে দেশের কোভিড (Covid 19) পরিস্থিতি। গত এক মাস ধরেই ভারতে নতুন আক্রান্তের সংখ্যাটা ক্রমশ কমছিল। কিন্তু সোমবার নতুন আক্রান্তের সংখ্যা যেটা রেকর্ড করা হল, সেটা গত তিন মাসেরও বেশি সময়ের মধ্যে সব থেকে কম। অন্য দিকে মৃতের সংখ্যা প্রায় চার মাসের মধ্যে সব থেকে কম।

অন্য দিকে সুস্থতার হার আর মৃত্যুহারে ইতিবাচক পরিবর্তন অব্যাহত রয়েছে। পাশাপাশি ইতিবাচক ভাবে বদলে যাচ্ছে দেশের সংক্রমণের হারও। সব মিলিয়ে উৎসবের মরশুমের মধ্যে দেশের করোনাচিত্রে ভালো ছবি ফুটে উঠেছে।

২২ জুলাইয়ের পর আক্রান্তের সংখ্যা এত কম

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী সোমবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৯ লক্ষ ০৯ হাজার ৯৫৯। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ১৪৮ জন।

গত ২২ জুলাই ভারতে নতুন করে আক্রান্ত হয়েছিলেন সাড়ে ৪৫ হাজার মানুষ। তার পর, সংখ্যাটা ক্রমশ বেড়েই যাচ্ছিল। অবশেষে গত ৯৬ দিনের মধ্যে সর্বনিম্ন স্তরে পৌঁছে গেল ভারতের নতুন আক্রান্তের সংখ্যাটি।

ভারতে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬ লক্ষ ৫৩ হাজার ৭১৭ জন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যাটি ১৪ হাজার ৪৩৭ কমেছে। দেশে এখন মোট রোগীর মধ্যে মাত্র ৮.২৬ শতাংশের চিকিৎসা চলছে।

গত ২৪ ঘণ্টায় দিল্লি বাদে দেশের সব রাজ্যেই কোভিডরোগীর সংখ্যা কমেছে। এমনকি সে তালিকায় পশ্চিমবঙ্গও রয়েছে। তবে গোটা দেশের মধ্যে গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি কোভিডরোগীর সন্ধান যে যে স্থানে মিলেছে, সেগুলি হল কেরল (৬,৮৪৩), মহারাষ্ট্র (৬,০৫৯), কর্নাটক (৪,৪৩৯), দিল্লি (৪,১৩৬) পশ্চিমবঙ্গ (৪,১২৭), অন্ধ্রপ্রদেশ (২,৯৯৭), তামিলনাড়ু (২,৮৬৯)।

৫৯ হাজার হলেন সুস্থ

দেশে নতুন আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমছে। ফলে স্বাভাবিক ভাবেই নতুন করে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও ধীরে ধীরে কমতই। সেটাই দেখা গেল সোমবার। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাটি সাম্প্রতিক কালের মধ্যে বেশ কম। তবুও সেটা নতুন আক্রান্তের সংখ্যার থেকে অনেকটাই বেশি ছিল।

সোমবার গোটা দেশে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে গিয়েছেন ৫৯ হাজার ১০৫ জন। এর ফলে ভারতে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়ে হল ৭১ লক্ষ ৩৭ হাজার ২২৮ জন। ভারতে এখন সুস্থতার হার বেড়ে হয়েছে ৯০.২৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন কর্নাটক (১০,১০৬), কেরল (৭,৬৪৯), মহারাষ্ট্র (৫,৬৪৮), তামিলনাড়ু (৪,০১৯), পশ্চিমবঙ্গ (৩,৮৫৭), দিল্লি (৩,৮২৬), অন্ধ্রপ্রদেশ (৩,৫৮৫)।

৯ জুলাই মৃতের সংখ্যা এত কম ছিল

১০৯ দিনের মধ্যে সব থেকে কম দৈনিক মৃতের সংখ্যা রেকর্ড করা হল সোমবার। শেষ বার গত ৯ জুলাই এত কম জনের মৃত্যু হল।

গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হল ৪৮০ জনের। এর ফলে দেশে এখনও পর্যন্ত কোভিডে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ১৯ হাজার ১৪ জন। দেশে বর্তমানে মৃত্যুহার দেড় শতাংশে নেমে এসেছে।

আরও কমল সংক্রমণের হার

দৈনিক সংক্রমণের হার আগের দিনের তুলনায় সামান্য বাড়লেও সামগ্রিক হার কিন্তু আরও কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে ৯ লক্ষ ৩৯ হাজার ৩০৯টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে এ দিন দৈনিক সংক্রমণের হার ছিল ৪.৮০ শতাংশ।

ভারতে এখনও পর্যন্ত মোট ১০ কোটি ৩৪ লক্ষ ৬২ হাজার ৭৭৮টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে এখন মাত্র ৭.৬৪ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন। বিশ্ব স্থান্য সংস্থার গাইডলাইন বলে, সংক্রমণের হারকে ৫ শতাংশের নীচে নামিয়ে আনা গেলেই বলা যায় যে অতিমারির ওপরে নিয়ন্ত্রণ আনা সম্ভব হয়েছে। ভারত কিন্তু ধীরে ধীরে সেই পথেই এগোচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন