সোমবার থেকেই কাজ শুরু হচ্ছে লোকসভায়

0
parliament
প্রতিনিধিত্বমূলক ছবি

নয়াদিল্লি: কোভিড-১৯ মহামারীর (Covid-19 pandemic) জেরে মার্চের শেষ সপ্তাহ থেকে বন্ধ থাকার পর আগামী সোমবার থেকেই লোকসভার সচিবালয়ে কাজ শুরু হচ্ছে বলে জানা গিয়েছে সরকারি সূত্রে।

গত ২৪ মার্চ থেকেই লোকসভা এবং রাজ্যসভার কাজ স্তব্ধ হয়ে যায়। ওই দিন ফিনান্স বিল ২০২০-২১ (Finance Bill) পাশ হওয়ার পরেই সংসদের উভয় কক্ষ স্থগিত করা হয়। সব মিলিয়ে সংসদের বাজেট অধিবেশনও ‘অকালে’ শেষ হয়ে যায়। কারণ, বাজেট অধিবেশন শেষ হওয়ার পূর্বনির্ধারিত সময় ছিল ৩ এপ্রিল।

লোকসভা সচিবালয়ের একটি বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, ফের কাজ শুরু হবে আগামী সোমবার থেকে। যুগ্মসচিব এবং তার উপরের পদমর্যাদার সমস্ত আধিকারিককে উপস্থিত থাকতে বলা হয়েছে।

একই সঙ্গে পর্যায়ক্রমে কর্মীরাও উপস্থিত থাকবেন। একই সঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সচিবালয়ের কর্মীদের শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।

ফাইলের লেনদেন শুধুমাত্র বৈদ্যুতিন মোডেও চলবে। যদিও লোকসভার অধ্যক্ষের বিবেচনাধীন ফাইলগুলির ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম ঘটতে পারে।

আরও পড়ুন: করোনার ভ্যাকসিন এবং ওষুধ পরীক্ষায় উচ্চপর্যায়ের টাস্কফোর্স গঠন করল কেন্দ্র

অন্য দিকে পূর্বনির্ধারিত ভাবে, করোনা সংক্রমিত নয়, এমন জায়গাগুলিতে আগামীকাল থেকে বেশ কয়েকটি ক্ষেত্রে কাজ শুরু হতে চলেছে। সে ক্ষেত্রেও শারীরিক দূরত্ব বজায় রেখে এবং অন্যান্য নিয়ম মেনে কাজ করতে হবে। কিন্তু হটস্পটের অন্তর্গত কনটেইনমেন্ট জোনগুলিতে সম্পূর্ণ লকডাউন বজায় থাকবে বলে রবিবার জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন