Homeখবরদেশলোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

প্রকাশিত

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদী। এর পর মন্ত্রক বণ্টন নিয়ে শরিক দলগুলির মন্তব্য বিতর্কের ঝড় তুলেছে। এরই মধ্যে আগামী ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এখন প্রশ্ন সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে এবার লোকসভার স্পিকার পদ কে পাবেন। কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এনডিএ-র বড় দল টিডিপি এবং জেডিইউ এবং কিংমেকার হিসাবে পরিচিত দলগুলি বিজেপির কাছে এই পদটি দাবি করেছে। অন্যদিকে বিজেপি এই পদ‌টি কাউকে দিতে রাজি নয়।

জানা গিয়েছে, আগামী ২৪ জুন থেকে সংসদের প্রথম অধিবেশন শুরু হবে। আট দিন ধরে চলবে এই অধিবেশন। এই অধিবেশনের তৃতীয় দিন, ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের আগে, বিরোধীরা বারবার জোর দিচ্ছে যে এনডিএ-র শরিকদের হাতে লোকসভার স্পিকার পদ থাকা উচিত।

তবে, এই ইস্যুতে নীতীশ কুমারের জনতা দল (ইউনাইটেড) স্পষ্ট জানিয়ে দিয়েছে, বিজেপি যে সিদ্ধান্তই নেবে, দল তা সমর্থন করবে। একই সঙ্গে চন্দ্রবাবু নাইডুর টিডিপি বলেছে, জোটের সব দলের সম্মতি নিয়েই প্রার্থী নির্বাচন করতে হবে।

শনিবার জেডিইউ নেতা কেসি ত্যাগী বলেন, জেডিইউ এবং টিডিপি এনডিএ-র শরিক এবং তারা বিজেপির মনোনীত প্রার্থীকে সমর্থন করবে। কেসি ত্যাগী সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, ‘জেডিইউ (জনতা দল ইউনাইটেড) এবং টিডিপি (তেলুগু দেশম পার্টি) দৃঢ়ভাবে এনডিএ-তে রয়েছে। আমরা স্পিকার পদে বিজেপি মনোনীত ব্যক্তিকে সমর্থন করব।”

অন্য দিকে, টিডিপির তরফ থেকে বিশেষ শর্তের কথাও বলা হয়েছে। দলের জাতীয় মুখপাত্র পট্টাভী রাম কোমারেড্ডি বলেন, “শুধুমাত্র ঐকমত্যের ভিত্তিতেই স্পিকার পদে কাউকে মনোনীত করা হবে। এ বিষয়ে এনডিএ শরিকরা একসঙ্গে বসে সিদ্ধান্ত নেবে কে হবেন আমাদের স্পিকার প্রার্থী। ঐকমত্য পোষণ করার পরেই প্রার্থীকে মাঠে নামানো হবে এবং টিডিপি-সহ সমস্ত শরিক দল সেই প্রার্থীকে সমর্থন করবে।”

এ দিকে রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত বিজেপিকে নিশানা করে বলেন, “শুধু টিডিপি এবং জেডিইউ নয়, সারা দেশের মানুষ অধীর আগ্রহে লোকসভার স্পিকার পদের নির্বাচন দেখার জন্য মুখিয়ে রয়েছে। ভবিষ্যতে যদি বিজেপির কোনো অগণতান্ত্রিক কাজ করার ইচ্ছা না থাকে, তবে তাদের উচিত স্পিকার পদটি কোনো শরিক দলকে দেওয়া। জোটের নীতি তেমনটাই বলে। ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত অটল বিহারী বাজপেয়ী সরকারে টিডিপি এবং শিবসেনার স্পিকার এবং ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইউপিএ সরকারে সিপিএম- এর স্পিকার ছিলেন। শরিক দলের স্পিকাররা যথেষ্ট সম্মানের সঙ্গে লোকসভা পরিচালনা করেছিলেন।”

আসলে ভারতীয় রাজনীতিতে স্পিকার (লোকসভা অধ্য়ক্ষ) পদটি রাজনৈতিক ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে অন্য একটি কারণে। গত কয়েক বছরে, শাসক দলগুলির মধ্যে বিদ্রোহের অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে, যে কারণে দলগুলির মধ্যে বিভাজন দেখা গেছে এবং অনেক জায়গায় রাজ্য সরকার পর্যন্ত পড়ে গেছে।

এই ধরনের ক্ষেত্রে দলত্যাগ বিরোধী আইন প্রযোজ্য হয় এবং এই আইনটি হাউসের স্পিকারকে একটি শক্তিশালী অবস্থান নেওয়ার অধিকার দেয়। আইন অনুযায়ী, দলত্যাগের কারণে সদস্যদের অযোগ্য ঘোষণা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা হাউসের স্পিকারের রয়েছে। এ কারণে প্রথম থেকেই এই পদে নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর নজর রয়েছে। আগলে রাখার কারণ রয়েছে বিজেপি-রও।

সাম্প্রতিকতম

দামি হয়েছে মোবাইল রিচার্জ, কী ভাবে সস্তায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপ একটি জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। তবে এই প্ল্যাটফর্মে শুধুমাত্র চ্যাট করা হয় না, এখন...

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

অত্যাধুনিক প্রযুক্তির সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্ট লেড (Android Smart LED) টিভি আনল দেয়ু (DAEWOO)

মৌ বসু দক্ষিণ কোরিয়ার টেক ব্র্যান্ড ‘দেয়ু’ (DAEWOO) ভারতের বাজারে অত্যাধুনিক প্রযুক্তির অথচ সাশ্রয়ী মূল্যের...

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

আরও পড়ুন

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

নিজেদের দোষ ঢাকতে ‘সংবিধান হত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত কেন্দ্রের, মনে করেন বৃন্দা কারাত

২৫ জুন ‘সংবিধান হত্যা দিবস’ পালনের ঘোষণা করেছে মোদী সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি...

৪৬ বছর পর খোলা হল পুরীর মন্দিরের রত্ন ভান্ডার, সাপ কি মিলল?

পুরীর মন্দিরের রত্ন ভান্ডারের মধ্যে কোনও সাপ মেলেনি। মন্দিরের রত্ন ভান্ডার খোলার আগে স্নেক...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম