নয়াদিল্লি: গত সপ্তাহে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিকল্পনা মতোই গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভায় অনুমোদিত হয় আইন তিনটি বাতিলের বিল। সূত্রের খবর, আগামী সোমবার সেই বিল লোকসভায় উত্থাপন করতে পারে কেন্দ্রীয় সরকার।

২৯ নভেম্বর শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। ওই দিনই তিনটি কৃষি আইন বাতিলের বিল উত্থাপিত হতে পারে লোকসভায়। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হয়েছিল তিনটি কৃষি আইন। নতুন আইনগুলিতে উল্লেখ রয়েছে অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী, মান্ডির বাইরে ব্যবসায়ীদের সঙ্গে কৃষকদের সরাসরি চুক্তিতে ছাড়পত্র এবং কৃষিতে চুক্তিচাষ শুরু করার বিধি সংক্রান্ত বিষয়গুলি।

গত এক বছর ধরে আইন তিনটি বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন কৃষকরা। গত ১৯ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তিনটি কৃষি আইন কৃষকদের সুবিধার জন্য আনা হয়েছিল কিন্তু তাঁর সরকার সব রকমের প্রচেষ্টা করা সত্ত্বেও কৃষকদের একটি অংশকে রাজি করতে পারেনি”। এ ব্যাপারে দেশের মানুষের কাছে ক্ষমাপ্রার্থনা করে মোদী বলেন, “আমরা কৃষকদের বোঝাতে পারিনি। আমাদের প্রচেষ্টায় অবশ্যই কিছু ঘাটতি ছিল, যে কারণে আমরা কিছু কৃষকদের বোঝাতে পারিনি”।

সোমবার সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগের দিন অনুষ্ঠিত হবে সর্বদল বৈঠক। শীতকালীন অধিবেশনের সমাপ্তি ঘটবে আগামী ২৩ ডিসেম্বর। এই সময়েই মধ্যে নতুন কৃষি আইন বাতিল বিল পাশ করিয়ে নিতে চাইছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। তবে শুধু আইন বাতিল নয়, যতক্ষণ না ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি মিলছে এবং বিদ্যুৎ বিল প্রত্যাহার হচ্ছে, ততক্ষণ আন্দোলন জারি থাকবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষক নেতৃত্ব।

প্রসঙ্গত, যে কোনো আইন যে ভাবে প্রণয়ন করা হয়, একই পদ্ধতিতে প্রত্যাহার করা হয়ে থাকে। ফলে আইন প্রণয়ন যে ভাবে হয়েছিল সে ভাবেই আইন প্রত্যাহারের বিলটিকে সংসদে পেশ করবে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রক। এর পর সংসদে এই বিষয়ে বিতর্ক, এমনকী ভোটাভুটিও হতে পারে।

আরও পড়তে পারেন:

উত্তরপ্রদেশ থেকে বিজেপি তাড়াতে ‘খেলা হবে’র অনুকরণে ‘খদেড়া হইবে’ স্লোগানে নতুন গান প্রকাশ করল অখিলেশের দল!

সর্বনিম্ন তাপমাত্রায় বড়ো পতন দক্ষিণবঙ্গ জুড়ে, তবে ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির ভ্রূকুটি

আপত্তি রয়েছে রাজ্য সরকারের, তবুও জাতীয় শিক্ষানীতি রূপায়ণে সেল গড়ার নির্দেশ দিল ইউজিসি

২০২২-এ একাধিক ‘ছুটি’ নষ্ট হলেও কমবে না ছুটির আনন্দ, তালিকা প্রকাশ করল নবান্ন

বিশদে তথ্য পাওয়ার আগেই আতংক! সাউথ আফ্রিকায় মেলা করোনার নতুন প্রজাতিকে ‘ওমিক্রন’ নাম দিল হু

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন